সোমবার , অক্টোবর 14 2019
Breaking News
Home / আন্তর্জাতিক / অবরোধের ১ বছর: ‘আরও শক্তিশালী’ হয়েছে কাতার

অবরোধের ১ বছর: ‘আরও শক্তিশালী’ হয়েছে কাতার


আরব উপসাগরের চার প্রতিবেশী দেশ কাতারের ওপর স্থল, নৌ ও আকাশপথে অবরোধ দিয়েছে এক বছর ধরে। আর এই সময়ের মধ্যে ছোট এই দেশটি আগের চেয়ে আরও ‘স্বাধীন’, ‘শক্তিশালী’ ও ‘আরও ঐক্যবদ্ধ’ হয়েছে বলে মনে করছেন কাতরিরা।

গত বছরের ৫ মে কাতারের ওপর ওই অবরোধ দেয় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগে দেশটির সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে তারা। দোহা অবশ্য শুরু থেকেই ওই অভিযোগ অস্বীকার করে আসছে। অবরোধ আরোপকারী দেশগুলোও এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো প্রমাণ দেখাতে ব্যর্থ হয়েছে।

ওই বিবাদের পর থেকেই তুরস্ক, ইরান, ওমান, মরক্কো ও ভারত থেকে খাদ্যভর্তি জাহাজ কাতারে পৌঁছতে শুরু করে। এতে খাদ্যের কোনো সংকটে পড়তে হয়নি আরব উপসাগরের ছোট্ট এই দ্বীপরাষ্ট্রটিকে।

সংকট চলাকালে বিকল্প পথ ও বিমানের রুট ব্যবহার শুরু করে কাতার। অবরোধের কারণে দেশেই দুগ্ধজাত খাবার উৎপাদন শুরু করেছে কাতার। অন্যান্য খাদ্যও দেশেই উৎপাদনের চেষ্টা করছে তারা।

কাতারের জাতীয় বিমান পরিবহন সংস্থা কাতার এয়ারওয়েজ জানিয়েছে, গত বছর অবরোধের পর অবরোধকারী দেশগুলোর ১৮ শহরে ঢুকতে না পারায় তাদের ‘উল্লেখযোগ্য’ ক্ষতি হয়েছে। সৌদি, আমিরাতি ও বাহরানি সরকার নাগরিকদের কাতার থেকে দেশে ফিরে যেতে আদেশ দেয়ায় অনেক পরিবারও ক্ষতির মুখে পড়ে।

ওইসব দেশে বসবাসরত কাতারি নাগরিকদেরও দুই সপ্তাহ সময় দেয়া হয় দেশ ছাড়ার জন্য। এই সময়ের মধ্যে উপসাগরীয় আরেক দেশ কুয়েতের মধ্যস্থতা চেষ্টাও ব্যর্থ হয়েছে। তবে এই সময়ে বেড়েছে কাতারের ২৭ লাখ মানুষের দেশপ্রেম।

About জানাও.কম

Check Also

সার্ক সম্মেলনে যোগ দিচ্ছে না ভারত!

সার্ক সম্মেলনে যোগ দিতে পাকিস্তানে যাচ্ছে না ভারত। পাকিস্তান সন্ত্রাসবাদে অর্থায়ন করছে এমন অভিযোগ তুলেই …

মন্তব্য করুন