Breaking News
Home / আন্তর্জাতিক / কুর্দি ‘সন্ত্রাসী’ দমনে তুরস্কের সঙ্গে একমত যুক্তরাষ্ট্র

কুর্দি ‘সন্ত্রাসী’ দমনে তুরস্কের সঙ্গে একমত যুক্তরাষ্ট্র


আংকারার বিবেচনায় ‘সন্ত্রাসী গোষ্ঠী’ কুর্দি বিচ্ছিন্নতাবাদীদের সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর মানবিজ থেকে সরাতে তুরস্কের পরিকল্পনার সঙ্গে একমত পোষণ করেছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে সোমবার ওয়াশিংটনে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কভুসগলু ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর মধ্যে এক বৈঠকের পর ঐকমত্যে আসে দুই দেশ।

এই ঐকমত্যের ফলে মানবিজে কুর্দি সংগঠন পিপলস প্রোটেকশন ইউনিটের (ওয়াইপিজি) উপস্থিতি নিয়ে দুই দেশের বিবাদের নিরসন হলো। ওয়াইপিজিকে ‘সন্ত্রাসী’ গোষ্ঠী মনে করে আংকারা। তবে আইএসবিরোধী যুদ্ধে তাদের অন্যতম প্রধান মিত্র মনে করে মার্কিন প্রশাসন।

তুরস্ক মনে করে, সিরিয়ার কুর্দি ডেমোক্রেটিক ইউনিয়ন পার্টি (পিওয়াইডি) ও এর সশস্ত্র শাখা ওয়াইপিজির সম্পৃক্ততা আছে নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সঙ্গে। পিকেকে কয়েক দশক ধরে তুরস্কের বিরুদ্ধে যুদ্ধ করে আসছে এবং এ পর্যন্ত হাজার হাজার তুর্কিকে হত্যা করেছে।

কভুসগলু বলেন, ‘আমি খুশি যে আমরা ওয়াইপিজি/পিকেকে ইস্যুতে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছি।’ এক যৌথ বিবৃতিতে তুরস্কের শীর্ষ এই কূটনীতিক জানান, ওই অঞ্চলে ‘নিরাপত্তা ও স্থিতিশীলতা’ নিশ্চিতে তারা একমত হয়েছেন।

About জানাও.কম

মন্তব্য করুন