Breaking News
Home / বাংলাদেশ / মাঝপথে সরে যেতে পারে বিএনপি

মাঝপথে সরে যেতে পারে বিএনপি


আসন্ন গাজীপুর, সিলেট, রাজশাহী ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচন বিতর্কিত করার চেষ্টা চালাতে পারে বিএনপি, এমনটি ধারণা করছে আওয়ামী লীগ। এমনকি এ চার সিটির নির্বাচন থেকে মাঝপথে বিএনপি সরে দাঁড়াতে পারে এমন আশঙ্কা রয়েছে ক্ষমতাসীন দলের। তবে নির্বাচনকে প্রশ্নমুক্ত করার জন্য আওয়ামী লীগের পক্ষ থেকে সর্বোচ্চ সতর্কতা নেওয়া হবে বলেও জানিয়েছেন দলের নেতারা।
আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের কয়েক নেতা আলাপকালে জানান, বিএনপি আসলে নির্বাচনী ব্যবস্থায় বিশ্বাস করে না। তারা চায় অসাংবিধানিক পথে ক্ষমতায় যেতে। যেকারণে দেশের নির্বাচনী ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা তাদের সবসময়ই রয়েছে। আমরা ধারণা করছি, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মাঝপথ থেকে সরে দাঁড়াতে পারে দলটি। একই কৌশল নিতে পারে পরবর্তী তিন সিটি নির্বাচনেও। আওয়ামী লীগের ওই নেতারা আরও জানিয়েছেন, শুধু আগামী চার সিটি নির্বাচন নয়, একাদশ সংসদ নির্বাচনকেও প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করবে বিএনপি। বিষয়টি নিয়ে আওয়ামী লীগ শুরু থেকেই সতর্ক। তা ছাড়া বিএনপি যত ষড়যন্ত্রই করুক না কেন, দেশের নির্বাচনী ব্যবস্থা ঠিক রাখার স্বার্থে নিয়মমাফিক সব নির্বাচনই যথাসময়ে অনুষ্ঠিত হবে।
এ বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গতকাল বলেন, সংবিধান এবং গণতন্ত্র কারো জন্য অপেক্ষা করবে না। ৫ জানুয়ারি নির্বাচনের ভুলের পুনরাবৃত্তি করলে তার মাশুল বিএনপি দেবে। আগামী নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতার ফাঁদে ফেলার এ খোয়াবটা দেখেন না। বিএনপি যদি না আসে, তা হলে তারা ছাড়া আর সবাই নির্বাচনে আসবে। নির্বাচন কমিশনে নিবন্ধিত দল বিএনপি ছাড়া আর যে কয়টা আছে, সবাই আগামী নির্বাচনে অংশগ্রহণের প্রস্তুতি নিচ্ছে। কাজেই বিএনপির জন্য ৫ জানুয়ারির মতো আগামী নির্বাচনও থেমে থাকবে না।
আওয়ামী লীগের ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এ বিষয়ে বলেন, বিএনপির অতীত ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, দলটি পরাজয় এড়াতে বিভিন্ন সময় নির্বাচনের মাঝপথ থেকে সরে দাঁড়িয়েছে। এমনকি ভোটের আগের রাতেও বিএনপি তাদের মেয়র প্রার্থীকে জোর করে বসিয়ে দিয়েছে। তাই আসন্ন সিটি নির্বাচনগুলোয় বিএনপি এমন কিছু করলে দেশবাসী অবাক হবে না।
আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর এক সদস্য বলেন, আমাদের মনে হচ্ছে গাজীপুর নির্বাচনে বিএনপি মাঝপথ থেকে সরে যেতে পারে। একই পরিস্থিতি তারা বরিশাল, সিলেট ও রাজশাহীতে ঘটাতে পারে। বিএনপির এ কৌশল মাথায় নিয়ে আমরা আমাদের নির্বাচনী প্রস্তুতি নিচ্ছি।
গাজীপুর সিটি করপোরেশনে আগামী ২৬ জুন নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ ছাড়া বরিশাল, সিলেট ও রাজশাহী সিটি করপোরেশনে আগামী ৩০ জুলাই নির্বাচন অনুষ্ঠিত হবে। চলতি রোজার মাসে চার সিটিতেই ইফতার মাহফিলের মাধ্যমে নির্বাচনী প্রচার অব্যাহত রেখেছে আওয়ামী লীগ। সূত্র-আমাদের সময়।

About জানাও.কম

মন্তব্য করুন