Breaking News
Home / আন্তর্জাতিক / কোয়ান্টিকো বিতর্কে জড়ানো হচ্ছে বাংলাদেশি শর্বরী জোহরা আহমেদকে

কোয়ান্টিকো বিতর্কে জড়ানো হচ্ছে বাংলাদেশি শর্বরী জোহরা আহমেদকে


বাংলাদেশি আমেরিকান লেখক শর্বরী জোহরা আহমেদ কোয়ান্টিকোর সহ লেখক হলেও সম্প্রতি ভারতে বিতর্কিত পর্বটির সঙ্গে তার কোনো সংশ্লিষ্টতা নেই বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

১ জুন প্রচারিত কোয়ান্টিকো সিরিজের ওই পর্বে দেখানো হয়েছে, কয়েকজন ভারতীয় মিলে যুক্তরাষ্ট্রের ম্যানহ্যাটনকে বিস্ফোরণে উড়িয়ে দেওয়ার ছক কষছেন। আর শেষে সেই দোষ পাকিস্তানিদের উপর চাপানোর পরিকল্পনা চলছে। যেখানে ভারতীয়দের গলায় রুদ্রাক্ষের মালাও দেখা যায়।

এ ঘটনায় ভারতজুড়ে ব্যাপক সমালোচনার ঝড় ওঠে। ব্যাপক বিতর্কের মুখে পড়ে প্রিয়াঙ্কা চোপড়াও।

বিবিসি খবরে বলা হয়েছে, শর্বরী জোহরা আহমেদ কোয়ান্টিকোর প্রথম সিজনের সহ লেখক ছিলেন এবং ওই সিজনে দুটি পর্বের চিত্রনাট্যের সঙ্গে তার সরাসরি সম্পৃক্ততা ছিল। যার মধ্যে একটি পর্ব তিনি নিজে লিখেন ও অন্য পর্বটি আরেকজন লেখকের সেঙ্গে মিলে লিখেছিলেন।

এ স্বত্বেও হিন্দু জাতীয়বাদীরা শর্বরী আহমেদকে নিয়ে নানাভাবে ট্রল করছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেকে তাকে ‘শান্তিপ্রিয়’ হিন্দুদের বিরুদ্ধে ইসলামি প্রপ্রাগান্ডাকারী হিসেবে উল্লেখ করেছেন।

এ ছাড়াও ভারতের একজন টেলিভিশন উপস্থাপক এই বিতর্কে কোয়ান্টিকোর কেন্দ্রীয় চরিত্র প্রিয়াঙ্কা চোপড়াকে অভিযুক্ত করার পাশাপাশি বলেছেন, লেখিকা শর্বরী জোহরা আহমেদের এখানে ‘কায়েমি স্বার্থ’ রয়েছে।

এ ব্যাপারে শর্বরী আহমেদ বিবিসিকে বলেন, ‘তিনি মনে করতেন কোয়ান্টিকোর এই পর্বের সঙ্গে তার সম্পৃক্ততা নেই বুঝতে পারলে হয়তো তাদের ক্রোধ কমে যাবে। কিন্তু বাস্তবে সেটা হয়নি।’

তাদের স্নায়ুবিকার ক্রমেই বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, ‘তারা আমাকে ধর্ষণ ও নির্যাতনের হুমকি পর্যন্ত দিচ্ছে। এমনকি যারা আমাকে সমর্থন করছে তাদেরও।’

শর্বরী আহমেদ আরও বলেন, ‘অনেকে তাকে হিন্দুবিদ্বেষী-ভারতবিদ্বেষী প্রপ্রাগান্ডা মেশিনের সহায়তাকারী হিসেবেও উল্লেখ করেছেন। এর মাধ্যমে তারা প্রকাশ্যে ঘৃণা ছড়াচ্ছে।’

‘তারা মূলত এটা করছে কোয়ান্টিকোর টাইটেল ক্রেডিট দেখে ও গুগল খুঁজে বের করে, বলেও উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, গত ১ জুন কোয়ান্টিকোর তিন নাম্বার সিজনের এই বিতর্কিত পর্বটির সম্প্রচার করা হয়। সেখানে দেখানো হয় কেন্দীয় চরিত্র অ্যালেক্স প্যারিস (প্রিয়াঙ্কা চোপড়া) একটি চক্রের সন্ত্রাসী হামলার পরিকল্পনা প্রতিহত করে।

About জানাও.কম

মন্তব্য করুন