Breaking News
Home / লাইফ স্টাইল / বিয়ের পরে কতটা বদলে যায় মানুষ?

বিয়ের পরে কতটা বদলে যায় মানুষ?


আমাদের দেশে ছেলের মায়েদের এক সাধারণ অভিযোগ, ছেলে বিয়ের পরেই নাকি বদলে যায়। এমনকি বন্ধুরাও বলে— বিয়ের পরে সে বদলে গেল। আর তাকে আড্ডায় পাওয়া যায় না। কিন্তু সত্যিই কি বিয়ের পরে বদলে যায় মানুষ? এই তথ্য কি আসলেই সত্যি নাকি শুধুই মুখের কথা।

এই সব প্রশ্নের উত্তর খুঁজতে চেয়েছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের গবেষকরা। সম্প্রতি ‘জার্নাল অফ ডেভেলপমেন্টাল সাইকোলজি’-তে প্রকাশিত এক গবেষণা-নিবন্ধে মনোবিজ্ঞানী জাস্টিন ল্যাভনার ও তার গবেষণা সহযোগীরা জানিয়েছেন, তারা ১৬৯টি সদ্যবিবাহিত দম্পতিকে পর্যবেক্ষণ করেছেন।

এই দম্পতিদের মধ্যে পুরুষদের বয়স ২৫ থেকে ২৬ বছর, নারীদের বয়স ২৩ থেকে ২৪ বছর। তাদের প্রথমে কিছু প্রশ্ন করা হয়, তার ৬ মাস পরে আবার তাদের সঙ্গে দেখা করে দ্বিতীয় দফার প্রশ্ন করা হয়। এরপর তারও ১ বছর পরে তাদের তৃতীয় দফার প্রশ্নগুলো করেন।

বিয়ের ১৮ মাস পরে দেখা যায়, স্বামীদের ব্যক্তিত্বে লক্ষণীয় পরিবর্তন এসেছে। স্বামী ও স্ত্রীর মধ্যে মতের মিল কমে এসেছে। স্বামীরা একা থাকতে বেশি পছন্দ করছেন। স্ত্রীদের খোলামেলা ভাব কমে এসেছে।

এই পরিবর্তনগুলো অবশ্য সকলের ক্ষেত্রে একই মাত্রায় ঘটেনি। শিক্ষা, আয় ও পারিপার্শ্বিক অবস্থার পরিপ্রেক্ষিতে তারতম্য ঘটে।

গবেষণায় দেখা গিয়েছে, বিয়ের পরে স্বামী ও স্ত্রীর মধ্যে পরিতৃপ্তির ভাব কমে এসেছে। তাদের মধ্যে কেউ কেউ দ্বিতীয় বা তৃতীয় স্তরের সমীক্ষার সময়ে বাবা-মা হয়েছেন। তাদের ক্ষেত্রে অবশ্য আলাদা করে কোনো পরিবর্তন নজরে পড়েনি সমীক্ষকদের। তবে, সব সময়েই যে পরিবর্তনগুলো নেতিবাচক হয়েছে, এমন নয়। বিয়ের পরে অনেকের মধ্যেই অনুভূতি শেয়ার করার প্রবণতাও বেড়েছে বলে জানিয়েছেন গবেষকরা।

About জানাও.কম

মন্তব্য করুন