Breaking News
Home / আন্তর্জাতিক / আমেরিকাকে ‘অভিবাসী ক্যাম্প’ হতে দেব না: ট্রাম্প

আমেরিকাকে ‘অভিবাসী ক্যাম্প’ হতে দেব না: ট্রাম্প


মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আমেরিকাকে ‘অভিবাসী ক্যাম্প’ হতে দেব না। অন্তত আমার হাতে না। সোমবার ( ১৮ জুন) হোয়াইট হাউজে এক বক্তৃতায় তিনি এ কথা জানান। সম্প্রতি যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে শরনার্থী প্রবেশে বাধা দেওয়া এবং শিশুদের বাচ্চাদের থেকে আলাদা করে দেওয়ার সিদ্ধান্তের কারণে ট্রাম্প প্রশাসন নিন্দার মুখে পড়ে। তার জবাবেই ট্রাম্প এসব কথা বলেন। খবর দ্য গার্ডিয়ানের।

যুক্তরাষ্ট্রের অভিবাসন বন্ধে ‘অসহনশীল’ নীতির কারণে অভিবাসীদের আমেরিকা প্রবেশে বাধা দেওয়া হয়। প্রশাসন ঘোষণা করে কেউ যদি শরণার্থী হয়ে অথবা আশ্রয় চেয়েও আমেরিকায় প্রবেশ করতে চায় তবে তা অপরাধ বলে গণ্য করা হবে এবং আইনের মুখোমুখি করা হবে।

যেহেতু শিশুরা আইনের আওতায় আসে না তাই তাদের পরিবার থেকে আলাদা করে আটক কেন্দ্রে রাখা হচ্ছে। গত এপ্রিল থেকে মে পর্যন্ত প্রায় ১৯৯৫ শিশুকে মেক্সিকো বর্ডারে আলাদা করে দেওয়া হয়েছে বলে স্বীকার করে ট্রাম্প প্রশাসন। তবে একজন মানবাধিকাকর্মী জানিয়েছেন জুন পর্যন্ত আরও শতাধিক শিশুকে তাদের বাবা মা থেকে বিছিন্ন করে দেওয়া হয়।

আমেরিকার অ্যাটর্নি জেনারেল জেফ সম্প্রতি এ সিদ্ধান্তের ব্যাখা দেন। এরপরেও সোমবার ট্রাম্প অভিবাসন বিষয়ে তার প্রশাসনের অবস্থান পরিষ্কার করেন।

তিনি বলেন, আমাদের দেশের অভিবাসন নীতি বিশ্বের মধ্যে সবচেয়ে বাজে।

এ সময় ডেমোক্রেটদের সমালোভনা করে ট্রাম্প বলেন, ডেমোক্রেটরা যখন হাতের উপর হাত দিয়ে বসে ছিল আমরা দ্রুত খুব ভালো কিছু সিদ্ধান্ত নিয়েছে যা দেশের জন্য ভালো, দেশের শিশুদের জন্য ভালো।

ট্রাম্প আরও বলেন, যা ঘটছে তা অবশ্যই দুঃখজনক তবে আমরা খুব শীঘ্রই এ সমস্যার সুন্দর একটা সমাধান করব যা পৃথিবীর মানুষ তাকিয়ে থাকবে, যেমন তারা আমাদের মহান অর্থনীতিকে দেখতে পাচ্ছে।

‘মার্কিন যুক্তরাষ্ট্র এমন কিছু হবে না যা ইউরোপীয় ইউনিয়নে বা পৃথিবীর অন্য দেশের হচ্ছে। আমরা কোনো শরণার্থীকে আর আমাদের আমেরিকায় জায়গা দেব না’ বলেন মার্কিন প্রেসিডেন্ট।

About জানাও.কম

মন্তব্য করুন