Breaking News
Home / আন্তর্জাতিক / আমেরিকাকে চীনের হুঁশিয়ারি

আমেরিকাকে চীনের হুঁশিয়ারি


বেইজিং সফররত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের সঙ্গে এক বৈঠকে আমেরিকাকে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।আমেরিকাকে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, “আমরা আমাদের পূর্বপুরুষদের রেখে যাওয়া ভূমির এক ইঞ্চিও হারাব না। তবে অন্যের সম্পদে আমাদের বিন্দুমাত্র আগ্রহ নেই।”

বুধবার (২৭ জুন) এ বৈঠকটি অনুষ্ঠিত হয়। চীনা প্রেসিডেন্ট বলেন, বিশ্বে ‘গণ্ডগোল’ বাধানোর কোনো ইচ্ছা চীনের একেবারেই নেই, কিন্তু নিজের সীমান্ত রক্ষার ক্ষেত্রে কোনো ছাড় দেবে না বেইজিং। ম্যাটিস’সহ অন্যান্য মার্কিন কর্মকর্তা বহুবার বিতর্কিত দক্ষিণ চীন সাগর অঞ্চলে চীনের ক্রমবর্ধমান সামরিক তৎপরতার সমালোচনা করেছেন।

দক্ষিণ চীন সাগরকে নিজের অবিচ্ছেদ্য অংশ মনে করে বেইজিং। কিন্তু এই সাগরের কিছু অংশের ওপর মালিকানা দাবি করছে ব্রনেই, মালয়েশিয়া, ফিলিপাইন, তাইওয়ান ও ভিয়েতনাম। এই বিরোধে চীন বিরোধী দেশগুলোর পক্ষ নিয়েছে আমেরিকা। দক্ষিণ চীন সাগরে চীন সরকার যেসব কৃত্রিম অবকাঠামো নির্মাণ করছে তাকে ‘অনুপযুক্ত’ বলে অভিহিত করছে ওয়াশিংটন।

অন্যদিকে এ অঞ্চলে মার্কিন সামরিক উপস্থিতিকে উসকানি হিসেবে দেখছে বেইজিং। গতমাসে দক্ষিণ চীন সাগরের একটি কৃত্রিম দ্বীপে জঙ্গিবিমান মোতায়েন করেছে চীনা সেনাবাহিনী। পাশাপাশি আরেকটি দ্বীপে মোতায়েন করা হয়েছে ক্ষেপণাস্ত্র।

About জানাও.কম

মন্তব্য করুন