Breaking News
Home / শিক্ষা / এইচ.এস.সি / ৫৫ শিক্ষা প্রতিষ্ঠানে কেউ পাস করেনি

৫৫ শিক্ষা প্রতিষ্ঠানে কেউ পাস করেনি


চলতি বছর উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় ৫৫ শিক্ষা প্রতিষ্ঠানে কেউ পাস করেনি। এ রকম প্রতিষ্ঠানের সংখ্যা গত বছর ছিল ৭২ টি। সেই হিসেবে এবছর ১৭ টি প্রতিষ্ঠান কমেছে।

বৃহস্পতিবার (১৯ জুলাই) সকাল ১০টায় গণভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষা বোর্ডের প্রধানদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করেন। পরে পরীক্ষার ফলাফলের বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরেন শিক্ষামন্ত্রী।

জানা গেছে, এ বছর ১০টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১২ লাখ ৮৮ হাজার ৭৫৭ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাশ করেছে ৮ লাখ ৫৮ হাজার ৮০১ শিক্ষার্থী। যেখানে পাশের হার ৬৬.৬৪ শতাংশ। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ২৯ হাজার ২৬২ জন।

গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিলেন ৩৭ হাজার ৭২৬ জন। সেই হিসাবে এবার উচ্চ মাধ্যমিকে পাসের হার কমেছে ২ দশমিক ২৭ পয়েন্ট। এ ছাড়া পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৮ হাজার ৪৬৪ জন।

গত বছর শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫৩২টি। এবার সেই সংখ্যা ৪০০-তে নেমে এসেছে। অর্থাৎ শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১৩২টি।
শিক্ষামন্ত্রী বলেন, পাসের হারের ক্ষেত্রে একটু কম। আশা করি এটা উপলব্ধি করবেন যে আমরা এখন জোর দিচ্ছি, যে সংখ্যা বৃদ্ধি পেয়েছে সে সংখ্যাকে গুণগতভাবে উন্নত করার জন্য।

তিনি বলেন, গুণগত মান উন্নত করতে হলে কিছু পরিবর্তন আনতে হয়, কার্যকর ব্যবস্থা নিতে হয়। তার জন্য খাতা দেখার ক্ষেত্রে আমরা এখন অনেক কঠোর। যে শিক্ষকরা খাতা দেখেন তারা কঠোরভাবে দেখেন।

About janaadmin517

Check Also

আগামী ২২ জানুয়ারি থেকে সব কোচিং সেন্টার বন্ধ: শিক্ষামন্ত্রী

এসএসসি ও সমমান পরীক্ষার কারণে আগামী ২২ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার …

মন্তব্য করুন