Breaking News
Home / আন্তর্জাতিক / তেলের উৎপাদন বাড়াতে সৌদির প্রতি ট্রাম্পের আহ্বান

তেলের উৎপাদন বাড়াতে সৌদির প্রতি ট্রাম্পের আহ্বান


উল্লেখযোগ্য হারে তেলের উৎপাদন বাড়াতে সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জ্বালানি তেলের অব্যাহত মূল্যবৃদ্ধি ঠেকাতেই মার্কিন প্রেসিডেন্টের এই আহ্বান। রোববার (১ জুলাই) ডোনাল্ড ট্রাম্পের টুইট বার্তার বরাত দিয়ে বিবিসি অনলাইন এসব জানিয়েছে।

ওই টুইটে মার্কিন প্রেসিডেন্ট বলেন, প্রতিদিন দুই মিলিয়ন ব্যারেলের বেশি তেল উৎপাদন করতে তিনি সৌদি বাদশাহ সালমানকে অনুরোধ করেছেন। তিনি বলেন, ‘তেলের দাম বেশি! তিনিও এর সঙ্গে একমত!’ সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন সৌদি বাদশাহ। তারা দুজনে তেলের বাজারে স্থিতিশীলতা বজায় রাখার বিষয়ে আলোচনা করেছেন।

তবে প্রতিদিন দুই মিলিয়ন ব্যারেলের বেশি তেলের উৎপাদন করতে ট্রাম্পের দেওয়া প্রস্তাবে সৌদি সরকার রাজী হয়েছে কি না সে সম্পর্কে কিছু জানায়নি দেশটির প্রেস এজেন্সি। এর আগে, গত সপ্তাহে জ্বালানি তেলের দাম বাড়ে। প্রধান তেল উৎপাদনকারী দেশগুলোর মধ্যে অন্যতম ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার পরিকল্পনাই এর কারণ বলে মনে করা হচ্ছে।

ইরান ও ভেনিজুয়েলার মধ্যে অশান্তি ও নৈরাজ্যের কারণে এই পদক্ষেপ প্রয়োজন ছিল বলেও মনে করেন ট্রাম্প। এর আগে গত ২০ এপ্রিল এক টুইটে মার্কিন প্রেসিডেন্ট বলেন, কৃত্রিমভাবে তেলের দাম বাড়ানো হয়েছে। কাজটি ভালো হয়নি উল্লেখ করে তিনি বলেনর, এটি মেনে নেওয়া হবে না।

About জানাও.কম

মন্তব্য করুন