Breaking News
Home / খেলাধুলা / রাশিয়াকে ‘ব্রাজিল’ মনে করে খেলবে স্পেন

রাশিয়াকে ‘ব্রাজিল’ মনে করে খেলবে স্পেন


বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে সফল দল কোনটি? দ্বিতীয়বার ভাবতে হবে না, উত্তর হবে-ব্রাজিল। এখন পর্যন্ত কোনো বিশ্বকাপই মিস করেনি সেলেসাওরা। শিরোপা জিতেছে সর্বোচ্চ পাঁচবার। শক্তিশালী এই ব্রাজিলের বিপক্ষে যেমনভাবে খেলতে হয়, এবার অপেক্ষাকৃত দুর্বল রাশিয়ার বিপক্ষেও তেমন গুরুত্ব দিয়েই খেলতে চায় স্পেন।

স্পেনের কপালটা ভালোই বলতে হবে। দ্বিতীয় রাউন্ডে তারা পেয়েছে টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলের মধ্যে সবচেয়ে নিচের র্যাঙ্কিয়ের রাশিয়াকে। স্বাগতিক হিসেবে তারা এবার বিশ্বকাপ খেলছে। প্রথম রাউন্ডে অপেক্ষাকৃত সহজ দুই প্রতিপক্ষ সৌদি আরব আর মিসরের বিপক্ষে জয় নিয়েই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে ফেলে তারা।

শক্তিশালী দল হিসেবে স্পেনও অবশ্য প্রথম রাউন্ডে ভালো করতে পারেনি। পতুর্গাল-মরক্কোর বিপক্ষে ড্র আর মাঝে ইরানের মতো দলের বিপক্ষে মাত্র এক গোলের জয়ে কোনোমতে গ্রুপপর্ব পার করেছে তারা। স্পেনের খেলা নিয়ে তাই সমালোচনা হচ্ছে। অনেকে তো মনে করছেন, এই দলটিকে বিপদে ফেলে দিতে পারে রাশিয়াও।

সমালোচনার ব্যাপারটিকে ইতিবাচকভাবেই দেখছেন স্পেনের মিডফিল্ডার ডেভিড সিলভা। ম্যানচেস্টার সিটির এই তারকা বলেন, ‘আমি সমালোচনা শুনে অভ্যস্ত। আমি এখানে দীর্ঘদিন ধরে খেলছি। ফুটবল খেলার প্রতি আমি নিজেকে সমর্পন করে দিয়েছি। কিছু সমালোচনা হয়তো প্রাপ্য নয়। তারপরও আমাদের অবশ্যই ভুলগুলো শোধরাতে হবে।’

সিলভার মতে, বিশ্বকাপে সব দলই কঠিন। রাশিয়াকেও ব্রাজিলের মতো ভেবে খেলবেন তারা, জানিয়েছেন এই অ্যাটাকিং মিডফিল্ডার, ‘আমরা ইতোমধ্যেই দেখেছি, এই বিশ্বকাপে সবগুলো দলই কঠিন খেলছে। আমাদের রাশিয়ার বিপক্ষে লড়তে হবে, তারাও কঠিনই হবে। তাই আমাদের মনে করতে হবে যেন ব্রাজিলের বিপক্ষে খেলছি।’

About জানাও.কম

মন্তব্য করুন