Breaking News
Home / আন্তর্জাতিক / মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচনে বামপন্থি প্রার্থীর জয়

মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচনে বামপন্থি প্রার্থীর জয়


মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচনে নিকটতম প্রার্থীর চেয়ে প্রায় দ্বিগুণ ভোট বেশি পেয়ে বিজয়ী হয়েছেন বামপন্থি প্রার্থী ম্যানুয়েল লোপেজ ওবরাদোর। সোমবারের বেসরকারি ফলাফলে তার জয় নিশ্চিত বলে জানানো হলেও আনুষ্ঠানিক ফল ঘোষণা বাকি।

গত রোববার অনুষ্ঠিত নির্বাচনের পর কর্মকর্তারা জানিয়েছেন, ৫৩ শতাংশ ভোট পেয়েছেন মেক্সিকো সিটির সাবেক মেয়র লোপেজ। সম্প্রতি দেশটিতে ১৩০ জন রাজনীতিক নেতা ও কর্মীকে হত্যার বিরুদ্ধে সরব ছিলেন তিনি।

লোপেজের নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ ন্যাশনাল অ্যাকশান পার্টির (পিএএন) প্রার্থী রিকার্ডো অ্যানি নির্বাচনে রানারআপ হচ্ছেন বলেও বেসরকারি গণনায় জানা গেছে। এক বার্তায় তিনি বলেন, আমি লোপেজের জয় মেনে নিয়েছে, পাশাপাশি তাকে অভিনন্দন জানাচ্ছি। মেক্সিকোর উন্নয়নে তার সর্বাত্মক সাফল্য কামনা করছি।

বিজয়ী লোপেজ ওবরাদোরকে অভিনন্দন জানিয়েছেন ক্ষমতাসীন দলের প্রার্থী জোস অ্যান্তনিও মিড। নির্বাচনের ফলাফলে তিনি তৃতীয় স্থানে রয়েছেন। মিডের ইনস্টিটিউশনাল রেভল্যুশনারি পার্টি দেশটিতে গত শতক থেকে জনপ্রিয়তার তুঙ্গে ছিল। তবে সম্প্রতি দলটির জনপ্রিয়তায় ভাটা পড়েছে।

এদিকে বেসরকারি ফলাফলের পরই লোপেজকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় লুপেজক ওবরাডোকে অভিনন্দন। দুই দেশের স্বার্থ উন্নয়নে আমাদের একসঙ্গে অনেক কিছু করতে হবে।

About জানাও.কম

মন্তব্য করুন