Breaking News
Home / বিজ্ঞান-প্রযুক্তি / তথ্য-প্রযুক্তি / কেন্দ্রীয় পর্যবেক্ষণ পদ্ধতি চালু করছে বিটিআরসি

কেন্দ্রীয় পর্যবেক্ষণ পদ্ধতি চালু করছে বিটিআরসি


প্রাপ্য রাজস্ব আদায় নিশ্চিত করতে কেন্দ্রীয়ভাবে একটি টেলিকম মনিটরিং সিস্টেম চালুর উদ্যোগ নিয়েছে বিটিআরসি (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন)।

জানা গেছে, এ বিষয়ে মোবাইল অপারেটরদের ইতিমধ্যে একটি নির্দেশনা দেয়া হয়েছে। সিস্টেমটি সংস্থাপনের লক্ষ্যে প্রয়োজনীয় সফটওয়্যার ও হার্ডওয়্যার ক্রয়ের জন্য দরপত্র আহবান এখন প্রক্রিয়াধীন রয়েছে। শিগগিরই এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে উদ্যোগ বাস্তবায়ন করা হবে।

এই উদ্যোগের বিষয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, এ ব্যবস্থার মাধ্যমে বিটিআরসিতে এমন একটি ডিজিটাল ব্যবস্থা গড়ে তোলা হবে, যা তথ্য সংগ্রহ ও রিপোর্টিং প্রক্রিয়াকে স্বয়ংক্রিয় করবে। সেইসঙ্গে লাইসেন্সধারীদের প্রয়োজনীয় সব তথ্য বাস্তবসময়ে পর্যবেক্ষণ করা সম্ভব হবে।

তিনি বলেন, মনিটরিং সিস্টেমে ভয়েস ও ডাটা ট্রাফিক, নেটওয়ার্ক ব্যবহার এবং মান সম্পর্কিত তথ্য সর্বোপরি বিটিআরসির প্রাপ্য রাজস্ব সম্পর্কে নিয়মিত ও নির্ভরযোগ্য তথ্য প্রাপ্তি সম্ভব হবে।

মন্ত্রী জানান, বিটিআরসির নীতিনির্ধারণী ব্যবস্থার ব্যাপক উন্নতি সাধিত হবে এবং সরকারের কাছে প্রতিবেদন পেশ ব্যবস্থা দক্ষ ও দ্রুত হবে। একই সঙ্গে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হওয়ার ফলে প্রতিবছর বিপুল পরিমাণ রাজস্ব আয় বৃদ্ধি পাবে।

About জানাও.কম

মন্তব্য করুন