Breaking News
Home / বিজ্ঞান-প্রযুক্তি / তথ্য-প্রযুক্তি / সাইবার সচেতনতা জোরদারের আহ্বান

সাইবার সচেতনতা জোরদারের আহ্বান


এনআরবি গ্লোবাল ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান নিজাম চৌধুরী বলেছেন, ‘প্রযুক্তির উন্নয়নের ফলে সারা পৃথিবীতেই প্রচলিত অপরাধের ধরন পাল্টে সেগুলো সাইবার অপরাধে রূপ নিচ্ছে। বাংলাদেশও এর বাইরে নয়। সব জায়গায় সাইবার অপরাধের প্রবণতা থাকলেও আর্থিক খাতে আমাদের বেশি নজর দিতে হবে। কারণ আর্থিক প্রতিষ্ঠানগুলোই সাইবার অপরাধীদের হামলার লক্ষ্যবস্তু।’

তিনি বলেন, ‘আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সাইবার অপরাধ বিষয়ক সচেতনতা কার্যক্রম জোরদার করা জরুরি। এ ধরনের কার্যক্রম চালাতে হবে প্রযুক্তির ব্যবহারকারী পর্যায়ে। অর্থাৎ প্রতিষ্ঠানগুলোতে এন্ট্রি লেভেলে (জুনিয়র) যেসব কর্মকর্তার আছেন তাদের থেকে শুরু করতে হবে সাইবার অপরাধ ও নিরাপত্তা বিষয়ক সচেতনতা কার্যক্রম। এজন্য সবাইকে নিজ নিজ জায়গা থেকে কাজ করতে হবে।’

বৃহস্পতিবার (১২ জুলাই) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় স্বাধীনতা হলে সাংবাদিকদের এক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

‘সাইবার অপরাধ সচেতনতা’ শীর্ষক কর্মশালা যৌথভাবে আয়োজন করে ইয়ুথ জার্নালিস্ট ফোরাম বাংলাদেশ (ওয়াইজেএফবি) ও স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস (সিসিএ) ফাউন্ডেশন। কর্মশালা শেষে সংক্ষিপ্ত আলোচনায় সভাপতিত্ব করেন ওয়াইজেএফবি সভাপতি তানভীর আলাদিন।

বিশেষ অতিথি ছিলেন যমুনা ওয়েলের পরিচালক সাইফুদ্দিন নাসির। আরও ছিলেন সিসিএ ফাউন্ডেশনের আহ্বায়ক কাজী মুস্তাফিজ, ল’ইয়ার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশের সভাপতি অ্যাডভোকেট কাজী ওয়ালীউদ্দিন ফয়সাল, বাসসের উপপ্রধান বার্তা সম্পাদক রুহুল গনী সরকার জ্যোতি, বাসসের বার্তা সম্পাদক ইউয়ুব ভূঞাঁ ও ওয়াইজেএফবি সাধারণ সম্পাদক মহিউদ্দিন কাদের।

সাইবার অপরাধের উৎস অনুসন্ধান বিষয়ক আলোচনা করেন সাইবার নিরাপত্তা প্রশিক্ষক ও গবেষক মো. মেহেদী হাসান। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের হাতে সনদ তুলে দেন অতিথিরা। দেশের বিভিন্ন জেলা থেকে আগত ১০০ জন গণমাধ্যমকর্মী নিয়ে এই আয়োজন করা হয়।

About জানাও.কম

মন্তব্য করুন