Breaking News
Home / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে, দাবি তালেবানের

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে, দাবি তালেবানের


১৭ বছর ধরে চলে আসা আফগান যুদ্ধের অবসান ঘটাতে চলতি সপ্তাহে কাতারে তালেবানদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সরাসরি আলোচনা হয়েছে বলে নিশ্চিত করেছে সংগঠনটি।

তালেবানের একজন শীর্ষ কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে বলেন, দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক, পররাষ্ট্র দপ্তরের উপ-পররাষ্ট্র মন্ত্রী অ্যালিস ওয়েলস দোহায় ওই বৈঠকে যুক্তরাষ্ট্র প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

নাম প্রকাশ না করার শর্তে বিদ্রোহীদের ওই কর্মকর্তা বলেন, প্রাথমিক ও সংলাপে আগামীতে তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে যোগাযোগ ও বৈঠকের প্রারম্ভিক বিষয়গুলোর ওপর শুধু আলোকপাত করা হয়।

তিনি বলেন সামগ্রিকভাবে এই বৈঠকের পরিবেশ ছিল খুব ভাল এবং আলোচনাগুলো ছিল ফলপ্রসূ। তবে তিনি বিস্তারিত আর কিছু জানান নি।

কাতারের রাজধানীতে সোমবারের ওই যুগান্তকারী বৈঠকের খবর এ সপ্তায় আরও আগের দিকে যুক্তরাষ্ট্রের পত্রপত্রিকায় প্রকাশিত হয়। তবে এ পর্যন্ত সরাসরি ভাবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা কিংবা তালেবান এ ব্যাপারে কোনও মন্তব্য করেননি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর আফগান বিদ্রোহীদের সঙ্গে বৈঠকের খবর সম্পর্কে মন্তব্য করতে অস্বীকৃতি জানায়। এ সম্পর্ক প্রশ্ন করা হলে পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা বলেন, আফগান সরকারের সঙ্গে নিবিড় পরামর্শের মাধ্যমে শান্তি প্রক্রিয়া এগিয়ে নেয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্র বিভিন্ন দিক খতিয়ে দেখছে।

About জানাও.কম

মন্তব্য করুন