Breaking News
Home / শিক্ষা / এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মাত্র ছয়টি বাংলাদেশে

এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মাত্র ছয়টি বাংলাদেশে


এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মাত্র ছয়টি বাংলাদেশে ব্রিটিশ কোম্পানি কিউএস বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে থাকে। সম্প্রতি ২০১৯ সালের এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে সংস্থাটি। এ তালিকায় বাংলাদেশের মাত্র ৬টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। তালিকায় সেরা ১০০ তে বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়ও স্থান করে নিতে পারেনি।
তালিকার ১২৭ নম্বরে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), ১৭৫ নম্বরে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এ ছাড়া ৩০১ থেকে ৩৫০ এর মধ্যে আছে ব্র্যাক, নর্থ সাউথ ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় এবং ৪৫১ থেকে ৫০০ এর মধ্যে আছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়।
এ তালিকায় ১১১টি বিশ্ববিদ্যালয়ই চীনে। সেরা ১০ এ থাকা বিশ্ববিদ্যালয়গুলো হলো- ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর (এনইউএস), দ্য ইউনিভার্সিটি অব হংকং, নানিয়াং টেকনোলজিকাল ইউনিভার্সিটি (এনটিইউ) সিঙ্গাপুর, চীনের সিনহুয়া ইউনিভার্সিটি, পেকিং ইউনিভার্সিটি ও ফুদান ইউনিভার্সিটি, হংকং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, কোরিয়ান অ্যাডভান্স ইন্সটিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, চাইনিজ ইউনিভার্সিটি অব হংকং এবং দক্ষিণ কোরিয়ার সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি।

About janaadmin517

Check Also

আগামী ২২ জানুয়ারি থেকে সব কোচিং সেন্টার বন্ধ: শিক্ষামন্ত্রী

এসএসসি ও সমমান পরীক্ষার কারণে আগামী ২২ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার …

মন্তব্য করুন