Breaking News
Home / লাইফ স্টাইল / মানসিক চাপ কমাতে আইস থেরাপি

মানসিক চাপ কমাতে আইস থেরাপি


দৈনন্দিন জীবনে আমরা নানা কারণে দিনের বেশির ভাগ সময় মানসিক চাপের মধ্যে কাটাই। আর তার প্রভাব পড়ে আমাদের শরীরের উপরেও। হজমের সমস্যা, উচ্চ রক্তচাপের সমস্যা, অনিদ্রা, স্নায়ুর সমস্যা ইত্যাদি নানা সমস্যা দেখা দিতে পারে এই মানসিক চাপ থেকে। তাই আমাদের প্রথমে মানসিক চাপ দূর করা উচিৎ।

অনেকে মনে করতে পারেন, মানসিক চাপ তো চাইলেই দূর করা যায় না! তাহলে কী ভাবে সম্ভব! উপায় আছে। মাত্র ১ টুকরো বরফ! এতেই সমস্যার সমাধান হয়ে যাবে অনেকটা। বিশ্বাস হচ্ছে না? জেনে নিন উপায়। আমাদের ঘাড়ের পেছনে একটি বিশেষ প্রেসার পয়েন্ট আছে। আর সেই বিশেষ পয়েন্টে ১ টুকরো বরফ কিছু ক্ষণ ধরে রাখতে পারলে আপনার দেহের নানা সমস্যা দূর করে দিতে পারে নিমেষেই। যেমনঃ

১) হজম সংক্রান্ত সমস্যা,

২) ঘুম সংক্রান্ত সমস্যা,

৩) মানসিক চাপ,

৪) ঠাণ্ডা লাগা বা সর্দি-কাশির সমস্যা,

৫) মাথাব্যথা, দাঁতে ব্যথা সহ শারীরিক নানা দীর্ঘমেয়াদী ব্যথার সমস্যা,

৬) শ্বাস প্রশ্বাসের সমস্যা এবং কার্ডিওভ্যস্কুলার সমস্যা,

৭) থাইরয়েড সমস্যা,

৮) মেয়েদের মাসিকের সমস্যার সমাধানে আমাদের ঘাড়ের পেছনে একটি বিশেষ প্রেসার পয়েন্টে কিছু ক্ষণ ধরে রাখতে হবে ১ টুকরো বরফ। এ বার জেনে নেওয়া যাক এর পদ্ধতি সম্পর্কে।

এই পদ্ধতিটি ব্যাবহার করার জন্য যা করতে হবে তাহল ঘাড়ের ঠিক মাঝখানের যে নিচু স্থান রয়েছে এই পয়েন্টটাই প্রধান। এই অংশটির নাম ফেংফু। এই পয়েন্টটি খুঁজে বের করার পর ১ টুকরো বরফ এই পয়েন্টে ধরে রাখুন। ২০ মিনিট এই পয়েন্টে বরফের টুকরো ধরে রাখুন। নিয়মিত সকালে জলখাবার খাওয়ার আগে এবং রাতে ঘুমুতে যাওয়ার আগে এই কাজটি করুন।

তবে শুরুতেই ২০ মিনিট বরফ ধরে রাখা হয়তো সম্ভব হবে না। তাই প্রথম কয়েকটা দিন ৩০-৪০ সেকেন্ড বরফ ধরে ধরে রাখতে পারলেই হবে। খেয়াল করবেন এই পয়েন্টে কিছু ক্ষণ বরফ ধরে রাখার পর কিছুটা উত্তাপ অনুভূত হবে। নিয়মিত এই পদ্ধতি পালনে শারীরিক সমস্যার পাশাপাশি মানসিক ভাবেও সুস্থতা বোধ করবেন।

About বার্তা সম্পাদক

মন্তব্য করুন