Breaking News
Home / আন্তর্জাতিক / এবার সৌদি আরবে অস্ত্র বিক্রি বন্ধ করছে যুক্তরাষ্ট্র!

এবার সৌদি আরবে অস্ত্র বিক্রি বন্ধ করছে যুক্তরাষ্ট্র!


খাসোগি হত্যাকান্ডের জের ধরে সৌদি আরবে অস্ত্র বিক্রি বন্ধের জন্য মার্কিন সিনেটে প্রস্তাব উঠেছে। গতকাল সিনেটের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভে এ প্রস্তাব তোলা হয়। এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, খাসোগি হত্যাকান্ডকে কেন্দ্র করে সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি চুক্তি বেশ হুমকির মুখে পড়েছে। দেশে-বিদেশে মার্কিন সরকারের ওপর চাপ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এমনকি খোদ রিপাবলিকানরাও চাইছেন, সৌদি আরবের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসন কঠোর পদক্ষেপ নিক। এ বিষয়ে সিনেটের নিম্নকক্ষে পার্লামেন্টারিয়ানরা একটি প্রস্তাব তুলেছেন। যাতে বলা হয়েছে, সৌদি আরবে যুক্তরাষ্ট্রের দেয়া নিরাপত্তা, গোয়েন্দা ও প্রশিক্ষণ সহায়তা বন্ধ করা হোক। তবে মার্কিন দূতাবাস ও কূটনৈতিকদের নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয়ে প্রস্তাবে কিছু বলা হয়নি।

সিনেটররা বলেন, জামাল খাসোগি হত্যাকান্ডে সম্পৃক্ত কারো সঙ্গে অস্ত্র চুক্তি এগিয়ে না নেয়ার অনুরোধ করতে পারেন ট্রাম্প। মূলত প্রস্তাবে বলা হয়েছে সৌদি আরবের সঙ্গে অস্ত্রচুক্তি পুনর্বিবেচনা করা উচিত। খাশোগি হত্যাকান্ডে ট্রাম্প যদি সৌদি আরবে নির্দোষ না বলেন, তাহলে এমনটি করা উচিত। তবে মধ্যবর্তী নির্বাচনের আগে কংগ্রেসের আর কোন অধিবেশন না থাকায় এ প্রস্তাবের বিষয়ে পুনরায় আলোচনা হওয়ার সুযোগ নেই।

About জানাও.কম

মন্তব্য করুন