শনিবার , ডিসেম্বর 7 2019
Breaking News
Home / সম্পাদকীয় আর্কাইভ / প্রাইম মিনিষ্টার সৌদী, মোদী, বৌদিদের বিনিয়োগ কেন চায়?

প্রাইম মিনিষ্টার সৌদী, মোদী, বৌদিদের বিনিয়োগ কেন চায়?

আজকের সম্পাদকীয়তে – চাদঁগাজী

মনে হয়, এটা বিনিয়োগের ব্যাপার নয়, আসলে কৌশলে ভিক্ষা চাওয়া; সৌদীরা শেখ হাসিনাকে পছন্দ করে না, ওদের পছন্দের লোক হলো বেগম জিয়া, জামাত, মুসলমিক লীগ! সৌদী রাজপুত্র সালমান আমেরিকান বিনিয়োগ চাচ্ছে সৌদীতে, আর শেখ হাসিনা সৌদী বিনিয়োগ চাচ্ছেন বাংলাদেশে, এগুলো থেকে লজিক বের করা বেশ কষ্টকর। আমাদের প্রাইম মিনিষ্টার, মিনিষ্টারেরা বিদেশে গেলে, তাদের দেশপ্রেম উথলে উঠে, তারা দেশে বিনিয়োগ চায়; কিন্তু চীনা, মীনা, লীনারা ছাড়া বাংলাদেশে বর্তমানে কেহ সঠিকভাবে বিনিয়োগে উৎসাহী নয়, অনেক রিস্ক!

সৌদী প্রিন্স সম্প্রতি খোসেগী না কোসেগীকে কাবাব বানায়ে বেশ চাপে আছে; এই চাপের সুযোগে, আমেরিকান অস্ত্র ব্যবসায়ীরা কয়েক বিলিয়ন ডলারের চুক্তিতে একটি সই নেয়ার তালে আছে; আমেরিকানরা তাদের বিদেশ সেক্রেটারীকে সৌদী পাঠায়েছে ঐ কাগজটা পকেটে দিয়ে; কতজন সৌদী নাগরিক রাজরোষে পড়ে মাথা হারায়, আমেরিকা কি তার হিসেব রাখে, নাকি তাতে কাঁদে?

শেখ হাসিনার লোকেরা মনে করেছে যে, প্রাইম মিনিষ্টার বিনিয়োগ চাইলে হয়তো নগদ কিছু মিলে যাবে; বাংলাদেশে সৌদীরা বিনিয়োগ করলে মুলধন কখনো ফেরত যাবে না, সেটা সবাই জানে। সৌদীরা প্রিন্সরা যেখানে বিনিয়োগ করে, মুলধনসহ হারায়।

যদি সৌদীরা বাংলাদেশে বিনিয়োগ করে, হয়তো ৫/১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে, সেটার জন্য প্রাইম মিনিষ্টারকে লাগিয়ে দিয়েছে মুহিত টুহিত সাহেবেরা। ওরা মনে করছে, যে কাসেগী যখন মরেছে, কিছু দান খয়রাত করতে বাধ্য হবে প্রিন্স। আসলে, বাংগালী সাধারণ মানুষ ও অসাধারণ মানুষদের কাছে ১৫/২০ বিলিয়ন ডলারের মত ক্যাশ বালিশের নীচেই পড়ে আছে। সেগুলোকে যদি কাজে লাগানো যেতো, বিনিয়োগও হতো, সাধারণ মানুষও লাভবান হতো।

দেশের মানুষের টাকা পড়ে আছে: তারা জমি কিনছে, এপার্টমেন্ট কিনছে, অকারনে গাড়ী কিনছে, কলিকাতা গিয়ে লেহেংগা কিনছে, মালয়েশিয়া ও কানাডায় বাড়ী কিনছে; সরকার তাদের টাকা নিয়ে বিনিয়োগ করে না কেন? কারণ, মানুষের টাকা বিনিয়োগ করতে হলে, অনেক বুদ্ধির দরকার; দেশের ব্যুরোক্রেটরা অনেক চালাক, কিন্তু বুদ্ধিমান নন; পাবলিক টাকা নিয়ে, বিনিয়োগ করে, সেই টাকা থেকে লাভ করে, মানুষকে দেয়ার পদক্ষেপগুলো ফাঁসকরা প্রশ্নপত্রে কখনো ছিলো না। সৌদী, মৌদী, বা বৌদি থেকে পেলে, উহা সরকারের ঘাঁড়ে থাকে, ওখান থেকে কয়েক বোন্ধা ডলার পকেটে করে বাড়ী নিয়ে গেলে কেহ সেটা নিয়ে মাথা ঘামায় না, কারণ সবাই একই পথের পথিক!

About janaadmin517

Check Also

নিরপেক্ষ নির্বাচন হলেই কী সব সমস্যা সমাধান হয়ে যাবে?

নিরপেক্ষ নির্বাচন হলেই কী সব সমস্যা সমাধান হয়ে যাবে? <align=”left”>সবকিছু ঠিকঠাক থাকলে, সংবিধান অনুযায়ী আগামী …

মন্তব্য করুন