মঙ্গলবার , ফেব্রুয়ারী 25 2020
Breaking News
Home / বিনোদন / বাংলাদেশি বিজ্ঞাপন বিদেশি চ্যানেলে প্রচার বন্ধে রিট

বাংলাদেশি বিজ্ঞাপন বিদেশি চ্যানেলে প্রচার বন্ধে রিট


জনস্বার্থে বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বিদেশি টিভি চ্যানেলে বাংলাদেশি বিজ্ঞাপন প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া। রিট আবেদনে তিনি বিবাদী করেন তথ্য সচিব, বাণিজ্য সচিব, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান, বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) মহাপরিচালক ও পুলিশের মহাপরিদর্শককে।

একলাছ উদ্দিন ভূঁইয়া জানান, ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক কার্যক্রম পরিচালনা আইন অনুসারে বাংলাদেশের দর্শকদের জন্য বিদেশি কোনো চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচারে বাধা-নিষেধ রয়েছে। ক্যাব্ল্ টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬ এর সম্প্রচার বা সঞ্চালনের ক্ষেত্রে বাধা-নিষেধ সংক্রান্ত ১৯ ধারা বলা হয়েছে, ‘সেবাপ্রদানকারী ক্যাবল টেলিভিশন নেটওয়ার্কের মাধ্যমে যেসব অনুষ্ঠান সম্প্রচার বা সঞ্চালন করিতে পারিবে না তাহা নিম্নরূপ, যথা- (১৩) বাংলাদেশের দর্শকদের জন্য বিদেশি কোনো চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন’।

তিনি বলেন, ওই আইন অনুসারে পরবর্তীতে ২০১০ সালে তথ্য মন্ত্রণালয় একটি বিধিমালা তৈরি করে। সেখানেও বিধি-নিষেধের বিষযটি উল্লেখ করা হয়েছে। কিন্তু সম্প্রতি বিদেশি বিভিন্ন টিভি চ্যানেলে অহরহ বাংলাদেশি বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে। কিছু কোম্পানি বিজ্ঞাপন প্রদান করে দেশের সম্পদ বিদেশে পাচার করছে।

তিনি অভিযোগ করেন, দেশীয় চ্যানেলে ভ্যাট/ট্যাক্স দিয়ে বিজ্ঞাপন প্রচার হলেও বিদেশি চ্যানেলে সেটা হচ্ছে না। এতে দেশীয় টিভি চ্যানেলগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই আইন অনুসরণে এ রিট করা হয়।

About জানাও.কম

মন্তব্য করুন