Breaking News
Home / লাইফ স্টাইল / ঠান্ডা জল নাকি উষ্ণ জল: কোনটি পান করবেন?

ঠান্ডা জল নাকি উষ্ণ জল: কোনটি পান করবেন?


হাবিবুর রহমান: ঠান্ডা জল আপনার মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের জন্য উপকারি। ন্যাশনাল একাডেমী অফ সায়েন্সেস ইঞ্জিনিয়ারিং এবং মেডিসিন সুপারিশ করে যে 19 বছর এবং তার বেশি বয়সী পুরুষ প্রতিদিন 3.7 লিটার পানি খরচ করে (15.5 কাপ) এবং 19 বছর বয়সের মহিলারা প্রতিদিন 2.7 লিটার ব্যবহার করেন (11.5 কাপ)। কিন্তু ঠান্ডা পানি পান আপনার স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।
কিছু লোক বিশ্বাস করে যে ঠান্ডা পানি পান করা একটি খারাপ অভ্যাস যা আসলে আপনার স্বাস্থ্যের দীর্ঘমেয়াদী ক্ষতি করতে পারে। ঠান্ডা পানি আপনার পেটকে সংক্রামিত করে, এটি খাবারের পরে খাদ্যকে হজম করা কঠিন করে তোলে। যদি আপনি বরফের তাপমাত্রা কাছাকাছি 36 ডিগ্রি ফারেনহাইট (4 ডিগ্রি সেলসিয়াস) তাপমাত্রার পানি পান করেন তবে তা অভ্যন্তরীণ তাপমাত্রা 98.6 ডিগ্রি ফারেনহাইট (37 ডিগ্রি সেলসিয়াস) বজায় রাখতে আপনার শরীরকে কঠোর পরিশ্রম করতে হবে। এই ধারনার কোন সত্যতা আছে কি? চলুন ঠান্ডা পানি পান করার সম্ভাব্য ঝুঁকি এবং উপকারিতা জেনে নিই।

ঝুঁকি: 1978 সালে এক পুরোনো ও ছোট গবেষণায় 15 জন মানুষ জড়িত ছিল, যেখানে দেখা যায় যে ঠান্ডা পানি শ্বাস প্রশ্বাসের মধ্য দিয়ে যাওয়ার জন্য নাকীয় শর্করা ঘন এবং আরও কঠিন করে তোলে। গবেষকরা দেখেছেন যে চিকেন স্যুপ এবং গরম পানি মানুষকে সহজে শ্বাস নিতে সহায়তা করে। আপনি ঠান্ডা বা ফ্লু চিকিত্সা করার চেষ্টা করছেন,এমন সময় ঠান্ডা পানি পান করলে আপনার ব্যথা আরও খারাপ হয়ে যেতে পারে। ঠান্ডা পানি আপনার শরীরের শোষণের মাধ্যমে খাদ্য হজম করার ক্ষমতা সীমিত করে। প্রাচীন চীনা ওষুধের মধ্যে গরম খাবারের সাথে ঠান্ডা পানি পান করলে ভারসাম্যহীনতা দেখা যেত। সাধারণত, চীনা সংস্কৃতির খাবারগুলি উষ্ণ পানি বা গরম চা দিয়ে পরিবেশন করা হয়। এই বিশ্বাস বিশ্বের বিভিন্ন সংস্কৃতির মধ্যে প্রতিফলিত হয়।

উপকারিতা: ঠান্ডা পানি পানের কিছু সুবিধা আছে। ব্যায়ামের সময় ঠান্ডা পানি পান করা আপনার শরীরকে অত্যধিক গরম থেকে রক্ষা করতে এবং আপনার কর্মশালার অধিবেশনকে আরো সফল করতে সহায়তা করে। ঠান্ডা পানি পান আপনার শরীরকে নিম্ন মূল তাপমাত্রা বজায় রাখতে সহজ করে তোলে।

ওজন হ্রাস ও ঠান্ডা জল: ঠান্ডা পানি আপনার সঠিক ওজন বজায় রাখার পক্ষে ভাল। ঠান্ডা পানি পান অতিরিক্ত ক্যালরি পুড়িয়ে দিতে সহায়তা করে। ঠান্ডা পানি ওজন হ্রাসের জন্য শক্তিশালী ভূমিকা পালন করে।

উষ্ণ বা গরম জল, ঠান্ডা জলের তুলনায় কতটা ভাল?

উষ্ণ পানি পান হজমকে দ্রুত করে এবং সামগ্রিকভাবে বিষক্রিয়া থেকে মুক্তি পেতে আপনার শরীরকে সহায়তা করে। উষ্ণ বা গরম পানি আপনাকে কম তৃষ্ণার্ত করবে।

শেষ কথা: ঠান্ডা বা ফ্লু থাকা অবস্থায় অথবা যদি আপনার কোন ক্রনিক অবস্থা থাকে তবে ঠান্ডা পানি পান করা উচিত নয়। গরম পানি পান করার প্রচুর সুবিধা রয়েছে। নিয়মিত কক্ষ তাপমাত্রায় পানি পান করা উত্তম। আপনি যদি আপনার ওজন হ্রাস করার চেষ্টা করেন তাহলে ডাক্তারের সাথে কথা বলুন এবং এমন পরিকল্পনা করুন যা আপনাকে হাইড্রেটেড ও সুস্থ রাখে।

লেখক: শিক্ষার্থী, খাদ্যপ্রযুক্তি ও পুষ্টি বিজ্ঞান বিভাগ, ভাসানী বিশ্ববিদ্যালয়।

About জানাও.কম

মন্তব্য করুন