Breaking News
Home / লাইফ স্টাইল / কলার খোসা ফেলে দিয়ে কলা আমরা খাই, কিন্তু জানেন এই কলার খোসাতে কি কি গুণ রয়েছে?

কলার খোসা ফেলে দিয়ে কলা আমরা খাই, কিন্তু জানেন এই কলার খোসাতে কি কি গুণ রয়েছে?


কলার প্রচুর গুণ রয়েছে, আর তার সাথে সাথে কলার খোসার ও গুণ প্রচুর, কিন্তু সেটা আমরা কেউই জানিনা, আসুন জেনে নিই কলার খোসার কি কি গুণ..! এই কলার খোসায় রয়েছে প্রচুর পরিমাণে নিউট্রিয়েন্টস আর কার্বোহাইড্রেট। আর তার সাথে সাথে আছে বি সিক্স ও বি টুয়েল্ভ, আর ম্যাগনেসিয়াম ও পটাশিয়াম। কোথাও ব্যাথা লাগলে সেই ক্ষতস্থানে কলার খোসা চেপে যদি ওপরে একটা ব্যান্ডেজ বেধে নিতে হবে আর তারপর ওই মিশ্রণটি রুপোর বাসনে একটু ঘষতে হবে। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন আর মুছে নিন, নিজেই দেখতে পাবেন ওই রুপো কেমন চকচক করছে..!

আপনার দাঁতে যদি হলুদ ছোপ ছোপ থাকে তাহলে রোজ নিয়ম করে কলার খোসা দাঁতে ঘষুন, দেখবেন আপনার দাঁতের স্বাভাবিক রং ফিরে আসবে, খুব সহজেই। দাঁতে যদি ব্যাথা থাকে আপনার তাহলেও কিন্তু কলার খোসা খুব কাজে দেবে। আপনার ঠিক যে দাঁতটায় ব্যাথা, ঠিক তারউপরেই পাকা কলা নিয়ে তারখোসা ঘষুন,দেখবেন ব্যাথা কমে যাবে।

আরও উপকার পাবেন এই কলার খোসা ঘষলে, আপনার মুখে যদি ব্রণ হয় তাহলে তার উপর পাকা কলার খোসা ঘষে সেটা সারা রাত ওরকম ভাবেই রেখে দিন। যদি নিয়মিত ৪-৫ দিন করতে পারেন দেখবেন ব্রণ উধাও হয়ে যাবে!

কলার খোসায় সেরোটোনিন থাকে। এই কেমিক্যাল আপনার কমপাউন্ড মুড নিয়ন্ত্রণ করবে, দূর করবে আপনার অবসাদ ও। আপনি যদি কলার খোসা রান্না করে খান তাহলেও কমবে আপনার আবসাদ।

আপনি যদি জুতো পলিশ করতে চান তাও পারবেন এই কলার খোসার সাহায্যে, খোসার ভিতরে যে নরম অংশ থাকে তা আপনার জুতোর উপর ঘষে নিন, তারপর নরম কাপড় দিয়ে তা ভালো করে মুছে নিন।

একটি ডিম নিন, সেই ডিমের সাদা অংশের সাথে কলার খোসা মিশিয়ে একটু বেটে নিন। এই পেস্টটি মুখে লাগিয়ে, ৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটা করলে আপনার মুখের রিংকল ও কমবে,এমনকি ত্বকের আদ্রতাও টিকে থাকবে।

আপনার যদি কোথাও ব্যাথা লেগে কালসিটে পড়ে গিয়ে থাকে তাহলে সেই কালসিটের কালো দাগের উপর কলার খোসা ঘষুন অথবা ভালো করে ব্যান্ডেজ পেচিয়ে সারা রাত রেখে দিন।সকাল বেলা দেখবেন দাগ হালকা হয়ে গেছে।

আপনার ত্বক যদি শুষ্ক ও খসখসে হয়ে তাহলে কলার খোসার ভিতরে থাকা নরম অংশ দিয়ে ১০ মিনিট পর্যন্ত মুখ ভালো করে মাসাজ করে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক উজ্জ্বল হবে আপনার।

যদি পোকা কামড় ও কামড়ে থাকে তাহলে তারও জ্বালা কমবে এই কলার খোসায়, এই জ্বালা কমাতে ক্ষতস্থানে কলার খোসা ঘষে নিন দেখবেন জ্বালা কমে গেছে।

About janaadmin517

Check Also

যখন আপনার ওজন কমতে থাকে, তখন আপনার ব্রেইন এবং শরীরে কি প্রভাব পড়ে?

প্রতি ১০ পাউন্ড ওজন কমানোর জন্য ৮.৪ পাউন্ড বাতাস বেরিয়ে যায় এবং বাকীগুলো আপনার শরীর …

মন্তব্য করুন