Breaking News
Home / আন্তর্জাতিক / ইন্দোনেশিয়ার বিধ্বস্ত উড়োজাহাজের ব্ল্যাকবক্স উদ্ধার

ইন্দোনেশিয়ার বিধ্বস্ত উড়োজাহাজের ব্ল্যাকবক্স উদ্ধার


ইন্দোনেশিয়ার জাভা সাগরে ১৮৯ আরোহী নিয়ে বিধ্বস্ত উড়োজাহাজটির ব্ল্যাকবক্স উদ্ধার করেছেন ডুবুরিরা। সাগর তলের কাদা ও আবর্জনা সরিয়ে বৃহস্পতিবার ব্ল্যাকবক্সটি উদ্ধার করা হয়েছে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

লায়ন এয়ারের বোয়িং-৭৩৭ ম্যাক্স ৮ মডেলের উড়োজাহাটি ছিল একেবারেই নতুন। অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এমন নতুন বিমানের বিধ্বস্ত হওয়ার ঘটনাও বিরল। ব্ল্যাকবক্স পাওয়া গেলেই প্রকৃত কারণ জানা যাবে বলে এর আগে জানানো হয়েছিল।

ডুবুরি দলের সদস্য হেনড্রা রয়টার্সকে বলেন, কমলা রঙয়ের ব্ল্যাকবক্সটি তারা অক্ষত অবস্থাতেই পেয়েছেন। তবে সেটি ককপিট ভয়েস রেকর্ডার নাকি ফ্লাইট ডেটা রেকর্ডার তা নিশ্চিত হওয়া যায়নি।

স্থানীয় সময় সোমবার জাকার্তার বিমানবন্দর থেকে উড্ডয়নের ১৩ মিনিট পরই জাভা সাগরে বিধ্বস্ত হয় উড়োজাহাজটি। তবে এ বিমানটির দুর্ঘটনার পর যে বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে তা হলো-বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ ব্র্যান্ডের এ বিমানটি ছিলো একেবারেই নতুন বা ব্র্যান্ড নিউ।

একটি নতুন বিমান কীভাবে হঠাৎ বিধস্ত হলো সে কারণ অনুসন্ধানে ব্যস্ত বিশেষজ্ঞরা। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, যান্ত্রিক ত্রুটির কারণেই দুর্ঘটনা হয়েছে। তবে এখন ব্ল্যাকবক্স পাওয়ার পর প্রকৃত কারণ জানা যাবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা।

About জানাও.কম

মন্তব্য করুন