Breaking News
Home / লাইফ স্টাইল / হাঁচি চেপে রাখলে হতে পারে মৃত্যু!

হাঁচি চেপে রাখলে হতে পারে মৃত্যু!


আসছে শীতকাল। এ সময়ে ঠাণ্ডা-সর্দি প্রায় লেগেই থাকে। তবু দৈনন্দিন কাজ করতে হয়। সবার সঙ্গে চলতে হলে কাজ তো করতে হবে।
তাই হাঁচির শব্দে যাতে অন্যের কোনো সমস্যা না হয়, সে জন্য অনেকে নাক-মুখ চেপে তা আটকান। কিন্তু আপনি কী জানেন? এতে মৃত্যু পর্যন্ত হতে পারে।

বিজ্ঞানীরা বলছেন, হাঁচির গতিবেগ ঘণ্টায় ১০০ মাইল বা প্রায় ১৬১ কিলোমিটার। কিন্তু যখন তখন, যেখানে সেখানে হাঁচি ফালে যায় না। যেমন কোন জরুরি মিটিংয়ের মাঝে, কোন অনুষ্ঠান চলাকালীন, ভিড় বাসে-ট্রামে… এই জন্য অনেকে হামেশাই হাঁচি চাপার চেষ্টা করেন। বিশেষজ্ঞদের মতে, হাঁচি চাপলে তা শ্বাসনালির উপর, শরীরের রক্ত সঞ্চালনের উপর, হার্টের উপরও মারাত্মক চাপ সৃষ্টি করে।

মার্কিন চিকিত্সা বিজ্ঞানী মাইকেল বেনিঞ্জার-এর মতে, বহির্মুখী এই চাপকে জোর করে শরীরের ভিতর গিলে নিলে ভিতরে ভিতরে বহু ক্ষতি হতে পারে। যেমন, ল্যারিংসে ফ্র্যাকচার, কোমরে ব্যথা বা মুখের স্নায়ু ক্ষতিগ্রস্থ হতে পারে। তিনি সতর্ক করে বলেন, জোর করে হাঁচি চাপলে কানের পর্দা ফেটে যাতে পারে, সে ক্ষেত্রে বধির হওয়ার সম্ভাবনা প্রবল। জোর করে হাঁচি চাপলে শরীরের ভিতরে পাঁজর ক্ষতিগ্রস্থ হতে পারে, পেশিতে টান লাগতে পারে।

বেনিঞ্জার বলেন, জোর করে হাঁচি চাপলে ফুসফুসে মারাত্মক চাপ তৈরি হয়। হার্ট ও ফুসফুসের মধ্যে যে বায়ুর বিনিময় চলে সেই প্রক্রিয়াও বাধাপ্রাপ্ত হয়। পরিস্থিতি মারাত্মক হলে মৃত্যুও হতে পারে।

About জানাও.কম

মন্তব্য করুন