Breaking News
Home / আন্তর্জাতিক / কঠিন নিষেধাজ্ঞার সামনে ইরান

কঠিন নিষেধাজ্ঞার সামনে ইরান


তেল সমৃদ্ধ দেশ ইরানের উপর ‘কঠিনতম’ নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে মার্কিন সরকার প্রধান ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রশাসনিক নীতিতে ইরান ইতোমধ্যেই মুশকিলে পড়ে গিয়েছে। সোমবার (৫ নভেম্বর) যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনকে কেন্দ্র করে এক ক্যাম্পেইনে যোগ দিয়ে এসব কথা জানান মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্প বলেন, ইরানের ওপর নেওয়া পদক্ষেপগুলো কঠিন থেকে কঠিনতম হতে যাচ্ছে। যা অন্য যেকোনো সময়ের নিষেধাজ্ঞার চেয়ে অনেক কঠিন। আমরা দেখতে চাই এটার ফলাফল কি হয়। তবে আমি এটা বলতে পারি তারা (ইরান) স্বস্তিতে নেই।

তিন বছর আগে ইরানের উপর থেকে সব ধরণের পারমাণবিক নিষেধাজ্ঞা তুলে নেয় যুক্তরাষ্ট্র সরকার। কিন্তু ট্রাম্প সরকার ক্ষমতায় আসার পর ইরানের সাথে এই চুক্তি টিকবে কিনা এটা নিয়ে অনেকের সন্দেহ ছিল।

অবশেষে সোমবার ২০১৫ সালে করা এই ‘পারমাণবিক চুক্তি’ বাদ দিয়ে নতুন নিষেধাজ্ঞা দেওয়ার ঘোষণা দেয় ট্রাম্প।

নতুন এই নিষেধাজ্ঞায় থাকছে ৭শ বেশি ব্যক্তি, প্রতিষ্ঠান, নৌ-যান, উড়োজাহাজ নির্মাণকারী সংস্থা। এছাড়াও ব্যাংক, জাহাজ ও তেল রফতানিকারক প্রতিষ্ঠানগুলোও থাকছে এই নিষেধাজ্ঞার তালিকায়।

এদিকে ট্রাম্পের এই নীতির বিরুদ্ধে ক্ষুব্ধ ইরানের সাধারণ জনগণ। গতকাল ইরানের রাজধানী তেহরানে অবস্থিত মার্কিন দূতাবাসের ৩৯ বছর পূর্তি উপলক্ষে সেখানে ট্রাম্পের ব্যঙ্গচিত্রসহ হাজির হয় হাজারো বিক্ষুব্ধ জনতা।

About জানাও.কম

মন্তব্য করুন