Breaking News
Home / আন্তর্জাতিক / নওয়াজ-মরিয়মের নীরবতায় ‘অন্যরকম গুজব’ পাকিস্তানে

নওয়াজ-মরিয়মের নীরবতায় ‘অন্যরকম গুজব’ পাকিস্তানে


সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ, তার মেয়ে মরিয়ম নওয়াজ নীরব। দেশে এতসব ঘটনা ঘটে যাওয়ার পরও তারা কোনো কথা বলছেন না। তাদেরকে যে অ্যাভেনফিল্ড মামলায় জেলে পাঠানো হয়েছিল সেই শাস্তি স্থগিত করার পর থেকেই তারা নীরব হয়ে গেছেন। রাজনৈতিক কোনো কথাই বলছেন না। এ নিয়ে সামাজিক যোগযোগ মাধ্যমে গুজব ছড়িয়ে পড়ছে। শুরুতে দল থেকে বলা হয়েছিল, সম্প্রতি লন্ডনে মারা গেছেন নওয়াজ শরীফের স্ত্রী কুলসুম নওয়াজ। তার মৃত্যুতে ৪০ দিনের শোক শেষে নওয়াজ শরীফ রাজনীতিতে সক্রিয় হবেন। তবে সেই সময় পেরিয়ে গেছে।

নওয়াজ শরীফ সক্রিয় হন নি। সম্প্রতি তাকে সর্বদলীয় এক সম্মেলনে তাকে অংশ নিতে আহ্বান জানানো হয়েছিল। তিনি সেই আহ্বান রাখেন নি। হঠাৎ করে কি হলো নওয়াজ শরীফের যে তিনি একেবারে চুপ মেরে গেলেন! তবে কি প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বাধীন সরকারের সঙ্গে তার কোনো গোপন বোঝাপড়া হয়েছে! এমন অনেক প্রশ্ন সামাজিক মিডিয়া ও পাকিস্তানের রাজনীতিতে।

এ বিষয়ে মুখ খুলেছেন দলের সিনেটর পারভেজ রশিদ। তিনি এক্সপ্রেস ট্রিবিউনকে বলেছেন, নওয়াজ ও মরিয়মের নীরবতা ভেঙে জনগণের সামনে উপস্থিত হওয়ার জন্য এটা উপযুক্ত সময় নয়। তিনি বলেছেন, কেন তারা জনসমক্ষে আসছেন না তার কারণ আছে। তবে নির্বাচনের আগে জনগণের সামনে এসে বক্তব্য রাখার জন্য তাদের জন্য উপযুক্ত সময় ছিল। গ্রেপ্তার হওয়ার পূর্ব পর্যন্ত নওয়াজ শরীফ কিন্তু তা করেছেন। নওয়াজ শরীফের পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএলএন) সিনিয়র ওই নেতা আরো বলেছেন, বর্তমান সরকারের বিষয়ে তাদের দলের অবস্থান পরিষ্কার। জবাবদিহিতা নিশ্চিত করার জন্য তারা কাজ করার জন্য বর্তমান সরকারকে পর্যাপ্ত সময় দিতে চান।

৩০ শে অক্টোবর জবাবদিহিতা বিষয়ক আদালতের এক শুনানিতে নওয়াজ শরীফ মিডিয়ার কাছে বলেছেন, তার স্ত্রী কুলসুমের মৃত্যুতে পরিবার এখনো শোকাচ্ছন্ন। ওদিকে জমিয়ত উলেমায়ে ইসলাম-ফজল (জেইউআইএফ) প্রধান মাওলানা ফজলুর রহমান সর্বদলীয় সম্মেলনের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তাতে যোগ দিতে সব বিরোধী দলের সঙ্গে দর কষাকষি চলছে। এতে অংশ নেয়ার আহ্বান রাখেন নি নওয়াজ। একটি টিভিতে দেয়া সাক্ষাতকারে পাঞ্জাবের সাবেক মন্ত্রী রানা মাসুদের মন্তব্যকে কেন্দ্র করে গুজব ডালপালা ছড়াচ্ছে। তিনি বলেছেন, বর্তমান সরকারের সঙ্গে বোঝাপড়া বা চুক্তিতে পৌঁছেছেন পিএমএলএন সভাপতি ও নওয়াজের ভাই শাহবাজ শরীফ। কি সেই বোঝাপড়া বা চুক্তি সে বিষয়েই গুজব আরো বিস্তার লাভ করছে। সাবেক এই মন্ত্রীর মন্তব্যে তাৎক্ষণিকভাবে সাড়া দিয়েছেন পিএমএলএন একই সঙ্গে দলের সদস্যপদ স্থগিত করা হয়েছে ওই সাবেক মন্ত্রীর। এ বিষয়ে দু’সপ্তাহের মধ্যে একটি রিপোর্ট দিতে তিন সদস্যের কমিটি গঠন করেছেন শাহবাজ শরীফ। ওই কমিটি গঠিত হয়েছে ৩ রা অক্টোবর।

About জানাও.কম

মন্তব্য করুন