Breaking News
Home / লাইফ স্টাইল / ড্রাগন ফ্রুট ক্যান্সারের ঝুঁকি কমায়

ড্রাগন ফ্রুট ক্যান্সারের ঝুঁকি কমায়


ছবি: ফ্রী সাইট থেকে নেওয়া

আতোয়ার রহমান বাংলা: ক্যান্সার একটি মারাত্নক ব্যাধি, একে মরণব্যাধি ও বলা চলে। সম্প্রতি কিছু থেরাপি আবিষ্কৃত হয়েছে, কিন্তু অনেক ব্যায়বহুল হওয়ায় তা এখনও সাধারণ মানুষের নাগালের বাইরে। আমাদের দেশেও অনেক পরীক্ষা নিরীক্ষা চলছে। ভয়ানক ক্যান্সারকে প্রতিরোধ করা সম্ভব!

জ্বি, একটি ফল, যাতে রয়েছে ক্যারোটিন এবং লাইকোপিন যা ক্যান্সার এর ঝুঁকি কমায়। মহা ঔষধ জাতীয় ফলটির নাম ড্রাগন ফ্রুট, যা কেজি প্রতি মাত্র ৫০০-৬০০ টাকায় পাওয়া যায়! নামটা শুনতে ভয়ংকর লাগলেও ফলটি কিন্তু দেখতে অনেক সুন্দর আর এর গুনাগুণ ও অনেক। আসলে এর বাইরের ত্বকের যে স্কেল রয়েছে তা ড্রাগনের ন্যায়, তাই এর নাম দেয়া হয়েছে ড্রাগন ফ্রুট।
এই ফলটিকে ভিটামিনের আধারও বলা যায়, কেননা এতে রয়েছে একাধারে ভিটামিন সি, বি-1, বি-2 এবং বি-3! আবার এটি ক্যালসিয়াম, লৌহ, ম্যাগনেসিয়াম এবং ফসফরাস সম্বৃদ্ধ। এছাড়া এটি প্রোটিন এবং ফ্যাটি এসিডেরও উৎস!
ড্রাগন ফ্রুটে রয়েছে প্রচুর পরিমানে ক্যালসিয়াম যা শরীরের হাড় মজবুত রাখে এবং লৌহ যা শরীরে অক্সিজেন সরবরাহে সাহায্য করে। আর ভিটামিন সি ঐ ফল থেকে আয়রন শোষনের ক্ষমতা বাড়ায়। এটি ওজন কমাতে এবং ত্বক সুন্দর করতেও কার্যকরী ভূমিকা পালন করে।
ড্রাগন ফ্রুট অধিক পরিমানে ফাইবার সম্বৃদ্ধ যা ডায়াবেটিকস নিয়ন্ত্রনে সাহায্য করে।
যেহেতু এতে পর্যপ্ত পরিমান ভিটামিন ও খনিজ পদার্থ বিদ্যামন, এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

About জানাও.কম

মন্তব্য করুন