Breaking News
Home / আন্তর্জাতিক / ইয়েমেন যুদ্ধ বন্ধ ও খাসোগি হত্যার বিচার চাইবে যুক্তরাজ্য

ইয়েমেন যুদ্ধ বন্ধ ও খাসোগি হত্যার বিচার চাইবে যুক্তরাজ্য


যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট সৌদি আরব ও আরব আমিরাত সফরে যাচ্ছেন। তার সোমবারের (১২ নভেম্বর) এই সফরে ইয়েমেন যুদ্ধ বন্ধ ও খাসোগি হত্যার বিচার প্রাধান্য পাবে। বিবিসি।
এক বিবৃতিতে হান্ট বলেন, ইয়েমেন যুদ্ধে মানবিক ক্ষতি হিসেব করার মতো নয়। গৃহহীন হয়েছেন লাখ লাখ মানুষ, দুর্ভিক্ষ ও মহামারি, রক্তপাত বন্ধে একমাত্র সমাধান রাজনৈতিক সিদ্ধান্ত। যাতে অস্ত্র দূরে সরিয়ে শান্তি প্রতিষ্ঠা করা যাবে। এ বিষয়গুলোতে দায়বদ্ধতা আনতে আমি উপসাগরীয় অঞ্চলে যাচ্ছি।

ব্রিটেন ইতোমধ্যে খাসোগি হত্যাকাণ্ডে বিশ্বাসযোগ্য তদন্তের জন্য সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছে। হান্ট তার সফরে এ বিষয়েও আলোচনা করবেন। গত ২ নভেম্বর সাংবাদিক জামাল খাসোগি তুরস্কের সৌদি দূতাবাসে নিহত হন। তিনি সৌদি রাজপরিবারের সমালোচক ছিলেন।

এছাড়া, ইয়েমেনে সৌদি আরবের বিমান হামলায় নিরীহ মানুষজনের মৃত্যুর ঘটনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের তোপের মুখে আছে দেশটি। সৌদি আরব এখন হুথি বিদ্রোহীদের কাছ থেকে বন্দর নগরী হুদাইদার দখল নিতে চেষ্টা করছে। ইয়েমেনে শরণার্থীদের জন্য সাহায্যের ৮০ ভাগই আসে এই বন্দরের মাধ্যমে। তাই এখানে যুদ্ধ শুরু হলে ইয়েমেনে মানবিক পরিস্থিতি আরও ভয়াবহ হবে।

জেরেমি হান্ট এসব বিষয়ে সৌদি বাদশাহ সালমান, যুবরাজ মুহম্মদ বিন সালমান, আবুধাবির যুবরাজ শেখ মুহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান, সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জাবের, ইয়েমেনি ভাইস প্রেসিডেন্ট আলি মোহসিন ও ইয়েমেনর পররাষ্ট্রমন্ত্রী খালেদ আল ইয়ামানির সাথে বৈঠক করবেন।

About জানাও.কম

মন্তব্য করুন