শনিবার , ডিসেম্বর 7 2019
Breaking News
Home / শিক্ষা / এস.এস.সি / এসএসসির ফরম পূরণে সর্বোচ্চ ফি ১ হাজার ৮০০ টাকা

এসএসসির ফরম পূরণে সর্বোচ্চ ফি ১ হাজার ৮০০ টাকা


ঢাকা, ৮ নভেম্বর, ২০১৮ (বাসস) : সারাদেশে আগামী ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি যেন আদায় না করা হয়, সেজন্য ফরম পূরণের ফি নির্ধারণ করে দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড।
আজ বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, ঢাকার পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার স্বাক্ষরিত এ বিষয়ে একটি নির্দেশনা জারি করা হয়েছে।
নির্দেশনা অনুযায়ী, বিজ্ঞান বিভাগ চতুর্থ বিষয়সহ ফরম পূরণের ফি ১ হাজার ৮০০ টাকা। এর মধ্যে বোর্ড ফি ১ হাজার ৩৮৫ এবং কেন্দ্র ফি ৪১৫ টাকা। ব্যবসায় শিক্ষা বিভাগ চতুর্থ বিষয়সহ ফরম পূরণের ফি ১ হাজার ৬৮০ টাকা। এর মধ্যে বোর্ড ফি ১ হাজার ২৯৫ টাকা ও কেন্দ্র ফি ৩৮৫ টাকা। অন্যদিকে মানবিক বিভাগ চতুর্থ বিষয়সহ ফরম পূরণের ফি ১ হাজার ৬৮০ টাকা। এর মধ্যে বোর্ড ফি ১ হাজার ২৯৫ টাকা ও কেন্দ্র ফি ৩৮৫ টাকা।
তপন কুমার সরকার বাসস’কে জানান, ২০১৬-১৭ এবং ২০১৭-১৮ শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ফরম পূরণে শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা-১৪৭ এবং ক্যারিয়ার শিক্ষা-১৫৬ বিষয়ের পরীক্ষার ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে নিজ নিজ প্রতিষ্ঠানে সম্পন্ন হবে বিধায় এ বিষয়টির জন্য কোনো বোর্ড ফি দিতে হবে না। তবে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনিয়মিত শিক্ষার্থীদের জন্য এই ২টি বিষয়ের ফি দিতে হবে।
হাইকোর্টের আদেশ ও শিক্ষাবোর্ডের পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তিতে উল্লেখিত নির্ধারিত ফি এর অতিরিক্ত ফি আদায় না করার জন্য সব শিক্ষা প্রতিষ্ঠানকে শিক্ষাবোর্ডের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

About জানাও.কম

Check Also

অনলাইনে শুরু হচ্ছে এসএসসির ফরম পূরণ

আগামী ৭ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে ২০১৯ সালের এসএসসি পরীক্ষার অনলাইনে ফরম পূরণের কার্যক্রম। …

মন্তব্য করুন