শনিবার , ডিসেম্বর 7 2019
Breaking News
Home / বিজ্ঞান-প্রযুক্তি / তথ্য-প্রযুক্তি / মোবাইল অপারেটরদের র‌্যাংকিং করবে বিটিআরসি

মোবাইল অপারেটরদের র‌্যাংকিং করবে বিটিআরসি


মোবাইল অপারেটরদের সেবার মান নিয়ে র‌্যাংকিং করবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। মানসম্পন্ন সেবা নিশ্চিত করতে বিটিআরসির অনুমোদিত ‘কোয়ালিটি অব সার্ভিস (কিউওএস)’ নীতিমালা সম্প্রতি গেজেট আকারে প্রকাশিত হয়েছে। সার্ভিস কোয়ালিটি নিশ্চিত করতে বিটিআরসি’র টেকনিক্যাল টিমও কাজ করবে।

বিটিআরসি মনে করছে, এ ধরনের র‌্যাংকিং পদ্ধতি চালু হলে গ্রাহকদের মধ্যে যেমন সচেতনতা তৈরি হবে, তেমনি অপারেটরেরাও সেবার মান নিশ্চিত আরো বেশি উদ্যোগী হবে। মোবাইল ফোনের দুর্বল নেটওয়ার্ক কাভারেজ, নেটওয়ার্ক সমস্যা, ভয়েস কলের নিম্নমান এবং গ্রাহক সেবার অসন্তুষ্টি দূর করতেই এ নীতিমালা করা হয়েছে।

এই নীতিমালার আওতায় মোবাইলে কথা বলায় সময় কল ড্রপের হার সর্বোচ্চ দুই শতাংশের মধ্যে রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া একটি ওয়েবসাইট ডাউনলোড হতে হবে ৭ সেকেন্ডের মধ্যে। এই নির্দেশনাটি মোবাইল ফোন অপারেটর এবং ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান (আইএসপি) উভয়ের ক্ষেত্রে প্রযোজ্য হবে। নীতিমালা অনুযায়ী কলড্রপ রেট, এমওএস নম্বর, কল সেটাপ টাইম, সার্ভিস কাভারেজ, কল সেটাপ সাকসেস রেটের ওপর ভিত্তি করে র‌্যাংকিং করা হবে।

বিটিসিএলের (ল্যান্ডফোন) মতো সেবাদাতা প্রতিষ্ঠানসমূহ, ওয়াইম্যাক্স ও আইএসপিকেও সার্ভিস কোয়ালিটি নীতিমালা মেনে চলতে হবে। নীতিমালা অনুসারে মোবাইল ফোন অপারেটরদের ৩জি ইন্টারনেটে ডাউনলোডের সর্বনিন্ম গতি দুই এমবিপিএস নির্ধারণ করা হয়েছে এবং ২জি ইন্টারনেটের ক্ষেত্রে এটি নির্ধারণ করা হয়েছে প্রতি সেকেন্ডে ১৬০ কেবিপিএস। ৪জিতে ইন্টারনেটের সর্বনিন্ম গতি নির্ধারণ ৭ এমবিপিএস এবং আর ব্রডব্যান্ডের বর্তমান সর্বনিম্ন গতি ৫ এমবিপিএস।

About জানাও.কম

Check Also

১৫০ কোটি অ্যাকাউন্ট ডিলিট করেছে ফেসবুক!

গত জুন থেকে নভেম্বর ছয় মাসে ১৫০ কোটিরও বেশি অ্যাকাউন্ট ডিলিট করে দিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম …

মন্তব্য করুন