Breaking News
Home / খেলাধুলা / ক্যারিবীয়দের বিপক্ষে নামার আগে ‘বড় সুসংবাদ’ পেলেন মুশফিক আর মুস্তাফিজ

ক্যারিবীয়দের বিপক্ষে নামার আগে ‘বড় সুসংবাদ’ পেলেন মুশফিক আর মুস্তাফিজ


জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে ঢাকা টেস্টে ক্যারিয়ার সেরা ইনিংস খেলেছেন বাংলাদেশ দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। ম্যাচের প্রথম ইনিংসে খেলা ২১৯ রানের ইনিংস মুশফিক ভেঙেছেন রেকর্ড, কিছু রেকর্ড গড়েছেন নতুন করে।

সেসব সুখস্মৃতি সাথে নিয়েই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে নামবেন মুশফিক। এর সাথে নতুন করে যোগ হলো আইসিসির তরফ থেকে পাওয়া এক সুসংবাদ। ঢাকা টেস্টে রেকর্ডগড়া ২১৯ রানের ইনিংস খেলার পর প্রকাশিত সবশেষ আইসিসি র‍্যাংকিংয়ে, টেস্ট ব্যাটিংয়ে নিজের ক্যারিয়ার সেরা অবস্থানে পৌঁছে গিয়েছেন মুশফিক।

জিম্বাবুয়ে সিরিজের সমাপ্তির পর আজ (২০ নভেম্বর) প্রকাশিত হালনাগাদকৃত র‍্যাংকিংয়ে ১৩ ধাপ এগিয়েছেন মুশফিক, উঠে এসেছেন ১৮ নম্বরে। এর আগে ২০১৭ সালের জুলাই মাসে নিজের ক্যারিয়ার সেরা ২১ নম্বরে উঠেছিলেন তিনি। বর্তমানে মুশফিকের রেটিং পয়েন্ট ৬৩২।

মুশফিক এগুলেও ইনজুরির কারণে সবশেষ সিরিজ খেলতে না পারা সাকিব পিছিয়ে গিয়েছেন চার ধাপ। বর্তমানে অবস্থান করছেন ২৪ নম্বরে। বোলিং র‍্যাংকিংয়েও তিন ধাপ পিছিয়ে ২১ নম্বরে চলে গিয়েছেন সাকিব। অলরাউন্ডার র‍্যাংকিংয়ে নিজের শীর্ষস্থান ধরে রাখলেও খুইয়েছেন ৬টি রেটিং পয়েন্ট। সাকিবের বর্তমান অলরাউন্ডার রেটিং ৪০৩, দুইয়ে থাকা রবিন্দ্র জাদেজার ঝুলিতে রয়েছে ৪০০ পয়েন্ট।

ব্যাটিংয়ে যেমন সুখবর পেয়েছেন মুশফিক, তেমনি বোলিংয়ে এগিয়েছেন দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ। দুজনই উঠে গিয়েছেন ক্যারিয়ার সেরা র‍্যাংকিংয়ে। তিন ধাপ এগিয়ে এগিয়ে ২৭ নম্বরে উঠে এসেছেন তাইজুল। তার রেটিং ৫৯৫। সাত ধাপ এগিয়ে ২৮ নম্বরে উঠে আসা মিরাজের রেটিং পয়েন্ট ৫৮০।

সতীর্থ মুশফিক-মিরাজের মতো র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে টাইগার বোলার মোস্তাফিজুর রহমানেরও। তিনি বোলিং র‍্যাংকিংয়ে অবস্থান করছেন সেরা দশে। ৬৭১ রেটিং পয়েন্ট নিয়ে তার অবস্থান ১০ নম্বরে। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে তাদের বিপক্ষে, এশিয়া কাপ ও সদ্য শেষ হওয়া জিম্বাবুয়ে সিরিজে ভালো বোলিংয়ের দরুণ র‍্যাংকিয়ে উন্নতি হয়েছে দ্য ফিজের।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচে পাঁচ উইকেট, এশিয়া কাপে পাঁচ ম্যাচে দশ উইকেট ও দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচে দুই উইকেট পেয়েছিলেন দ্য ফিজ। সম্প্রতি শেষ হওয়া দশ ম্যাচে মোস্তাফিজের ঝুলিতে জমা হয় ১৭ উইকেট।

র‍্যাংকিংয়ে মোস্তাফিজের এক-ধাপ উপরেই আছেন অস্ট্রেলিয়ার বোলার হ্যাজেলউড। ৬৭৫ রেটিং নিয়ে তার অবস্থান ৯ নম্বরে। ওয়ানডে বোলারদের মধ্যে সবার উপরে অবস্থান করছেন ভারতীয় বোলার যসপ্রিত বুমরাহ। ৮৪১ রেটিং নিয়ে তিনি সবার উপরে। তার ধারে কাছে কেউ নেই। ৭৮৮ রেটিং নিয়ে দুই নম্বরে আছেন আফগান বোলার রশিদ খান।

বাংলাদেশি কোনো বোলার সেরা বিশের মধ্যেও নেই। ৫৫৯ রেটিং পয়েন্ট নিয়ে ২৯ নম্বরে অবস্থান করছেন সাকিব আল হাসান। তবে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে সাকিব টেস্টে এক নম্বর , ওয়ানডে ও টি-টোয়েন্টিতে দুই নম্বরে অবস্থান করছেন। এই দুই ফরম্যাটে এক নম্বরে আছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী।

About জানাও.কম

মন্তব্য করুন