Breaking News
Home / আন্তর্জাতিক / আইএসের চেয়ে বেশি বিপজ্জনক রাশিয়া: ব্রিটিশ সেনাপ্রধান

আইএসের চেয়ে বেশি বিপজ্জনক রাশিয়া: ব্রিটিশ সেনাপ্রধান


ব্রিটেনের নিরাপত্তার জন্য জঙ্গি গোষ্ঠী আইএস বা আল-কায়েদার চেয়ে বেশি বিপজ্জনক রাশিয়া। ব্রিটিশ সেনাবাহিনীর নতুন চিফ অফ জেনারেল স্টাফ জেনারেল মার্ক কার্লেটন-স্মিথ এ কথা বলেছেন। শুক্রবার (২৩ নভেম্বর) দ্য টেলিগ্রাফে প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে এ খবর দিয়েছে দ্য ডেইলি মেইলের।

স্মিথ বলেন, ব্রিটেন ও তার মিত্রদের রুশ হুমকি নিয়ে শান্তিতে থাকার সুযোগ নেই। বিশেষ করে এই বছরের শুরুর দিকে সলসবারিতে হওয়া নার্ভ এজেন্ট হামলার পর। তিনি বলেন, রাশিয়া পশ্চিমা বিশ্বের দুর্বলতা ব্যবহার করতে চাইছে।

সেনাপ্রধান হিসেবে নিয়োগ পাওয়ার পর এটাই স্মিথের প্রথম বক্তব্য। তিনি দ্য টেলিগ্রাফকে বলন, রাশিয়া নিশ্চিতভাবেই আমাদের জাতীয় নিরাপত্তার জন্য আইএস বা আল-কায়েদার চেয়ে বড় হুমকি। তারা এটা প্রদর্শন করেছে যে, জাতীয় স্বার্থ রক্ষার্থে তারা সামরিক শক্তি ব্যবহারে প্রস্তুত। তারা দুর্বলতা দেখলেই তা ব্যবহার করার চেষ্টা করবে।

৫৪ বছর বয়সী ব্রিটিশ সেনাপ্রধান বলেন, রাশিয়া পদ্ধতিগতভাবে পশ্চিমা বিশ্বের দুর্বলতাকে কাজে লাগাতে চাচ্ছে। বিশেষ করে অপ্রচলিত খাতগুলোতে- যেমন সাইবার, স্পেস ও সমুদ্রের অতলে।

স্মিথ তার সামরিক ক্যারিয়ার শুরু করেন ১৯৮২ সালে, নর্দার্ন আয়ারল্যান্ডে। এরপর ‘গালফ যুদ্ধে’ তিনি স্পেশাল এয়ার সার্ভিসের সঙ্গে কাজ করেন। কসোভোতে তার সেবার জন্য তাকে এমবিই সম্মাননা দেওয়া হয়। ২০০২ সালে তিনি এসএএস কমান্ডিং অফিসার পদে উন্নীত হন।

About বার্তা সম্পাদক

মন্তব্য করুন