Breaking News
Home / বাংলাদেশ / পদত্যাগ করে প্রার্থী হতে হবে মেয়র ও চেয়ারম্যানদের: ইসি

পদত্যাগ করে প্রার্থী হতে হবে মেয়র ও চেয়ারম্যানদের: ইসি


এবার জাতীয় সংসদ নির্বাচনে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের প্রধান জনপ্রতিনিধি স্বপদে থেকে প্রার্থী হতে পারবেন না। এ জন্য তাকে পদত্যাগ করতে হবে। স্থানীয় সরকারের শীর্ষ পদে না থাকলে জনপ্রতিনিধিদের পদত্যাগের প্রযোজন হবে না। এসব প্রতিষ্ঠানের কাউন্সিলর বা সদস্য (মেম্বার) স্বপদে থেকে প্রার্থী হতে পারবেন। নির্বাচন কমিশন (ইসি) সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

স্থানীয় সরকার প্রতিষ্ঠানের এ তালিকায় রয়েছে সিটি করপোরেশনের মেয়র, উপজেলা পরিষদ চেয়ারম্যান, জেলা পরিষদ চেয়ারম্যান, পৌরসভার মেয়র ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

এ ব্যাপারে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, কমিশন সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় সরকারের বিভিন্ন শীর্ষ পদে থেকে কেউ সংসদ নির্বাচনে অংশ নিতে পারবে না। তিনি বলেন, এ বিষয়ে উচ্চ আদালতের কোন নির্দেশনা রয়েছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। যাতে ভবিষ্যতে এই নিয়ে কোন আইনি ঝামেলায় পড়তে না হয়।

ইসি সূত্র জানায়, শনিবার কমিশন সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। তাদের মতে, অফিস প্রফিট হিসেবে স্থানীয় সরকারের এসব পদ লাভজনক হওয়ায় পদত্যাগ করে নির্বাচনে অংশ নিতে হবে। তার আগে কমিশন ইসির আইন শাখা থেকে এ বিষয়ে ব্যাখ্যা নেয়। কমিশন সভায় আরো সিদ্ধান্ত হয় রোববার (আজ) এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে নিবন্ধিত রাজনৈতিক দল ও রিটার্নিং কর্মকর্তাদেও জানিয়ে দেওয়া হবে।

এ বিষয়ে সুস্পষ্ট ব্যাখা চেয়ে ইতোমধ্যে বিএনপি থেকে নির্বাচন কমিশনকে চিঠি দেওয়া হয়েছিল। তাছাড়া রিটার্নিং কর্মকর্তাদের সভায় এ বিষয়ে কমিশনের কাছে জানতে চাওয়া হয়। তবে আইনে সুষ্পষ্ট কোন দিক নির্দেশনা না থাকায় কমিশনের সিদ্ধান্ত নিতে বিলম্ব হয়েছে।

ইসি সূত্র জানায়, স্থানীয় সরকার আইনে সিটি করপোরেশনের মেয়র ও পৌরসভার মেয়র এই দুইটি পদে থেকে সংসদ নির্বাচনে অংশ নেওয়ার কোন সুযোগ নেই। তবে পৌরসভার মেয়র এ বিষয়ে উচ্চ আদালতে মামলা হলে আদালতের নির্দেশে তারা পদত্যাগ না করেও নির্বাচনে অংশ নিতে পারছেন। ফলে বর্তমানে সিটি করপোরেশনের মেয়ররাই কেবল সংসদ নির্বাচনে অংশ নেওয়ার আগে পদত্যাগ করতে হয়। অন্যদিকে জেলা পরিষদের চেয়ারম্যান উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং ইউনিয়ন পরিষদেও চেয়ারম্যানের বিষয়ে আইনে কোন নির্দেশনা নেই।

About বার্তা সম্পাদক

মন্তব্য করুন