বৃহস্পতিবার , মে 23 2019
Breaking News
Home / বিজ্ঞান-প্রযুক্তি / বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে সেবা নিচ্ছে সাত চ্যানেল

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে সেবা নিচ্ছে সাত চ্যানেল


রাষ্ট্রীয় তিনটি টেলিভিশন চ্যানেলসহ আরও বেসরকারি সাতটি চ্যানেল বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে সেবা নিচ্ছে। রাষ্ট্রীয় তিন চ্যানেল হলো- বিটিভি ওয়ার্ল্ড, সংসদ বাংলাদেশ টেলিভিশিন এবং বিটিভি চট্টগ্রাম।

অন্যদিকে সেবা নেয়া সাত বেসরকারি চ্যানেল হচ্ছে- সময় টিভি, ডিবিসি নিউজ, ইন্ডিপেনডেন্ট টিভি, এনটিভি, একাত্তর টিভি, বিজয় বাংলা এবং বৈশাখী টিভি গত কিছুদিন থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের ট্রান্সমিশন ব্যবহার করছে।

তবে একই সঙ্গে চ্যানেলগুলোতে বিদেশি স্যাটেলাইট অ্যাপস্টারের সংযোগও রয়ে গেছে। কারণ সেবা নেয়ার চুক্তি বাতিল করতে হলে তিন মাস আগে নোটিশ দিতে হয়। জানুয়ারিতেই সেই নোটিশ দিয়ে দেবে এসব বেসরকারি টিভি চ্যানেল। ফলে মার্চ থেকে পুরোদমে শুধু বঙ্গবন্ধু-১ দিয়ে ট্রান্সমিশন করবে এই সাত চ্যানেল-এমন তথ্য জানিয়েছে বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল)।

টেলিভিশনের ট্রান্সমিশন বিষয়ে ডিটিএইচ কোম্পানি রিয়ালভিউ’ও সম্প্রতি বিসিএসসিএল-এর সঙ্গে চুক্তি করেছে। ফলে অল্প সময়ের মধ্যেই তারা দেশি-বিদেশি মিলিয়ে ৪৮টি টেলিভিশনের সম্প্রচার শুরু করবে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে।

জানা গেছে, এর বাইরে দুটি স্থানীয় ভিস্যাট কোম্পানির সঙ্গেও দ্রুত যুক্তিতে যাবে বিসিএসসিএল। সেটি হলে দ্রুততার সঙ্গে আয় করতে শুরু করবে সরকারি দেশের প্রথম এই স্যাটেলাইট।

গত ১১ মে নিজ কক্ষপথ ১১৯ দশমিক ১ ডিগ্রিতে স্যাটেলাইটটি মহাকাশে উৎক্ষেপণ করার পর নভেম্বরে তা বিসিএসসিএলকে বুঝিয়ে দেয় স্যাটেলাইটটির নির্মাতা কোম্পানি থ্যালাস অ্যালেনিয়া স্পেস। আর সে কারণে বাণিজ্যিক কার্যক্রম শুরু করতেই অনেক বিলম্ব হয়ে গেল বলে বলছেন বিসিএসসিএল সংশ্লিষ্টরা।

এদিকে বর্তমানে চালু থাকা বেসরকারি স্যাটেলাইট টেলিভিশনগুলোর বেলায় তেমন কিছু উল্লেখ না করলেও টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন সিদ্ধান্ত নিয়েছে নতুন লাইসেন্স প্রাপ্তরা সেবায় আসতে হলে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকেই সম্প্রচার করতে হবে।

এর মাধ্যমে বিসিএসসিএল-এর একটি নিশ্চিত আয় প্রাপ্তির বিষয়ও নিশ্চিত হয়ে গেল।

সম্প্রতি এক কমিশন বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়ার পর বিটিআরসি এটি এখন টেলিভিশনের স্পেকট্রাম বরাদ্দ পাওয়ার শর্ত হিসেবে যুক্ত করে নিয়েছে।

টেলিটভিশনগুলো তথ্য মন্ত্রণালয় থেকে লাইসেন্স পেলেও স্পেকট্রামের জন্যে তাদেরকে বিটিআরসির কাছে আসতেই হয়। যদিও স্যাটেলাইট কোম্পানি হিসেবে বাংলাদেশ কমিউনেকশন স্যাটেলাইট কোম্পানি লিমিটিড (বিসিএসসিএল) টেলিভিশনগুলোকে স্পেকট্রাম দেবে। কিন্তু তার ছাড়পত্র নিতে হবে বিটিআরসির কাছ থেকে।

বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক সাংবাদিকদের বলেন, তারা মনে করে আসছেন বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটকে ব্যবসা সফল করতে এ শর্ত জুড়ে দেয়া অবশ্যক।

About janaadmin517

Check Also

চীনে বন্ধ হলো সার্চ ইঞ্জিন বিং

গুগলের ওপর সেন্সরশিপের পর চিনা সরকারি নির্দেশে বন্ধ করা হয়েছে মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন বিং। চায়না …

মন্তব্য করুন