শনিবার , ডিসেম্বর 7 2019
Breaking News
Home / আন্তর্জাতিক / সার্ক সম্মেলনে যোগ দিচ্ছে না ভারত!

সার্ক সম্মেলনে যোগ দিচ্ছে না ভারত!


সার্ক সম্মেলনে যোগ দিতে পাকিস্তানে যাচ্ছে না ভারত। পাকিস্তান সন্ত্রাসবাদে অর্থায়ন করছে এমন অভিযোগ তুলেই সার্ক সম্মেলনে যেতে সাফ মানা করে দিয়েছে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

বুধবার (২৮ নভেম্বর) ভারতের পররাষ্ট্রমন্ত্রী সার্কের এবারের সম্মেলনে অংশগ্রহণ করবে না বলে ঘোষণা দেন। তবে কার্তপুর করিডর নির্মাণে সিদ্ধান্ত নেওয়ায় পাকিস্তানকে স্বাগত জানিয়েছেন ভারত।

সুষমা স্বরাজ বলেন, সার্ক সম্মেলনের আমন্ত্রণে আমরা ইতিবাচক সাড়া দিতে পারছি না। কারণ আগেই বলেছি পাকিস্তান যতক্ষণ ভারতে সন্ত্রাসবাদ ঘটানোর জন্য অর্থায়ন বন্ধ না করবে ততক্ষণ দেশটির সাথে কোনো আলোচনা হতে পারে না।

অনেক বছর ধরেই ভারত সরকার কার্তপুর করিডর নির্মাণের বিষয়ে আহ্বান জানিয়ে আসছে পাকিস্তানকে। কিন্তু পাকিস্তান এবারই প্রথমবারের মত ইতিবাচক সাড়া দিয়েছে। তার মানে এই না যে দ্বিপাক্ষিক সংলাপ শুরু হবে। পাকিস্তানের সাথে সংলাপ একমাত্র তখনই সম্ভব যখন ভারতে সন্ত্রাসবাদ ঘটানোর অর্থায়ন বন্ধ করবে। এই আলোচনা কার্তপুর করিডর আলোচনার সাথে কোনোভাবে সংশ্লিষ্ট নয় বলেও জানান তিনি।

কিন্তু এরই মধ্যে কংনগ্রেসের তিন নেতা নভজোত সিধু, ইউনিয়ন মিনিস্টার হারদীপ পুরী ও হারসমির্ট বাদল পাকিস্তানে পৌঁছেছেন সার্ক সম্মেলনে যোগ দেওয়ার জন্য। দেশেটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও আমন্ত্রন জানানো হয়েছে সার্ক সম্মেলনে।

জম্মু কাশ্মীরে উরিতে ভারতীয় সেনা ক্যাম্পে আক্রমণের কারণে ২০১৬ সালে সার্কের ১৯তম আঞ্চলিক সহযোগিতা সম্মেলনে যোগ দেওয়া থেকে বিরত রয়েছে ভারত। ২০১৬ সাল থেকে বাংলাদেশ, ভুটান ও আফগানিস্তান হওয়া সার্ক সম্মেলনে অংশগ্রহন করেনি দেশটি।

About বার্তা সম্পাদক

Check Also

ধর্মযাজকের কন্যা থেকে ‘ইউরোপের সাম্রাজ্ঞী’

জার্মানির ক্ষমতাসীন দল ক্রিশ্চিয়ান ডেমোক্রাট দলের প্রধানের পদ থেকে সরে দাঁড়িয়েছেন দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। …

মন্তব্য করুন