সোমবার , অক্টোবর 14 2019
Breaking News
Home / লাইফ স্টাইল / উচ্চ রক্তচাপ কমাবে তুলসী পাতা

উচ্চ রক্তচাপ কমাবে তুলসী পাতা


ছবি: গুগোল
উচ্চ রক্তচাপর রোগীদের সবসময় কিছু খাদ্য তালিকা মেনে চলতে হয়। উচ্চ সোডিয়াম এবং অতিরিক্ত তেলযুক্ত খাবার উচ্চ রক্তচাপে ভোগা রোগীদের না খাওয়াই ভাল। কিছু কিছু হারবাল উপাদান আছে যেগুলো উচ্চ রক্তচাপ কমাতে দারুন কার্যকরী। এমন একটি হারবাল হচ্ছে তুলসী পাতা। আয়ুর্বেদিক চিকিৎসায় তুলসী পাতার বিশেষ গুরুত্ব রয়েছে। বহু বছর ধরে বিভিন্ন চিকিৎসায় তুলসী পাতা ব্যবহার করা হচ্ছে।ওষুধি হিসাবে এই পাতার গুরুত্ব প্রমাণিত হওয়ায় গোটা বিশ্বেও ধীরে ধীরে এর কদর বাড়ছে।

তুলসী পাতার রস ঠাণ্ডা-কাশি দূর করতে দারুন কার্যকরী। এতে থাকা অ্যান্টিবায়োটিক, অ্যান্টি-ভাইরাল, অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান বিভিন্ন ধরনের প্রদাহ সারাতে সাহায্য করে। তুলসীর রস করটিসল নামক হরমোন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য রাখে। এই হরমোন মনসিক চাপ বাড়ায়। এ কারণে তুলসী উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে দারুন কার্যকরী।

তুলসী পাতা রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণ করে। আর তাই এটি ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী। নিম আর তুলসীর পাতা একসঙ্গে খেলে তা রক্তচাপ নিয়ন্ত্রণে অধিক কাজ করে।

তুলসী দিয়ে চা তৈরি করে খেলেও তা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। প্রথমে এক কাপ পরিমাণে পানি ফুটিয়ে নিন। এরপর ফুটন্ত পানিতে ২ থেকে ৩ টি তুলসী পাতা দিয়ে ভাল ভাবে আবারও ফুটিয়ে নিন। এরপর এটি ছেঁকে একটি কাপে ঢেলে নিন। আপনি চাইলে তুলসী চা এভাবেই পান করতে পারেন অথবা এতে পরিমাণমত মধু যোগ করে খেতে পারেন। তুলসী চায়ের সঙ্গে আদা কিংবা দারুচিনি মিশেয়েও খেতে পারেন।

About জানাও.কম

Check Also

যে খাবারগুলো কখনই একসাথে খাবেন না

প্রতিদিনের ব্যস্ততার কারণে খাওয়া দাওয়ায় আমরা অনেক নিয়মই মেনে চলতে পারি না। তবু শরীরের প্রয়োজনে …

মন্তব্য করুন