Breaking News
Home / সম্পাদকীয় আর্কাইভ / বাংলাদেশে নারীর ক্ষমতায়নের নামে গোজামিল টোজামিল হচ্ছে নাকি?

বাংলাদেশে নারীর ক্ষমতায়নের নামে গোজামিল টোজামিল হচ্ছে নাকি?


চাঁদগাজী :বেগম রওশন এরশাদকে বিরোধীদলের নেত্রী, সাহারা বেগমকে স্বরাষ্ট্রমন্ত্রী, কি একজন শিরীনকে সাহেবাকে স্পীকার বানানোটা, ঠিক নারীর ক্ষমতায়ন বলে মনে হচ্ছে না; মনে হয়, ইহা নারী ও পুরুষদের সমানভাবে ক্ষতি করার অপর নাম, কিংবা মমতায়ন। নারীর ক্ষমতায়ন হতে হবে, দেশের পুরুষদের যোগ্যতার সাথে স্কেল ঠিক রেখে, সেই স্তরেই নারীকে সঠিক পদ দেয়া; হঠাৎ করে, কোন এক বিশাল পদে যেকোন এক মহিলাকে বসিয়ে দিলে উহা ক্ষমতায়নের মাঝে পড়ে না। আগে একবার দীপুমনি’কে ফরেন মিনিষ্টার বানানো হয়েছিলো, তখন হয়তো কারণ ছিলো, শেখ হাসিনা জেলে থাকার সময় দীপুমণি উনাকে দেখতে যেতেন; এবার কি কারণে উনাকে শিক্ষামন্ত্রী করা হয়েছে, সেটা জানতে হলে ‘রাশি গণনাকারীদের’ কাছে যেতে হবে, হয়তো।

টেকনাফ অন্চলে, ২ জন মানুষ বসবাস করেন: বদি সাহেব ও উনার স্ত্রী; বদি সাহেব এবার ওমরা হজ্জ করতে যাওয়ায় , মনে হয়, উনার স্ত্রী এমপি হয়ে গেছেন; এটা নারীর ক্ষমতায়ন হিসেবে উল্লখযোগ্য হতে পারে; উনাদের স্বামীস্ত্রীর মাঝে যোগ্যতার মিল থাকা সম্ভব! মহিলার নামটা কি, তাও জানি না; একজন এমপি’কে বদির বউ বদির বউ ডাকছি; ইহা ভালো শোনায় না।

ভারতের মতো যায়গায়, ১ম বার ইন্দিরা গান্ধীর মন্ত্রীত্ব লাভ ছিল ভারতের নারীদের পক্ষে ক্ষমতায়ন, উনি নারীদের জন্য কতটুকু করেছিলেন, ভারতীয় মহিলারা বলতে পারবেন; তবে, দলিত থেকে মলিত সবাইকে ২ হাত জোড় করে, নমস্তে বলতেন ইন্দিরা গান্ধী সব সময়। ইন্দিরা গান্ধী জন্মছিলেন সেলোয়ার কামিজের এলাকায়; কিন্তু তিনি শাড়ী পরতেন; দেখলে, নারীর মতন লাগে!

মার্কেলের চ্যানচেলর হওয়া নারীর ক্ষমতায়ন হিসেবে নেয়া যায়; উনার যোগ্যতা, সফলতা বিরাট; উনার অবস্হা দেখলে, মনে হয়, জার্মানীতে পুরুষের ক্ষমতায়ন দরকার।

আমাদের গরীবদের মেয়েদের ক্ষমতায়ন হয়েছে: সবাই গার্মেটস কর্মী, না হয় বুয়া, কিংবা চাকরাণী; গার্মেন্টস কর্মীদের সৌভাগ্য নিয়ে সবাই খুশী: এখন গার্মেন্টস’এ কাজ করে ভালো আছে, না হয়, ঘরের চাকরাণী হতো! কি সুন্দর সৌভাগ্যের কাহিনী!

উপারে যাঁর ছবি দেখছেন, উনি আমাদের শ্রম-প্রতিমন্ত্রী; উনি আমাদের গার্মেন্টস’এর ৪০/৪৫ লাখ মেয়ের বেতন নির্ধারণ করবেন; সবাই দোয়া কলেমা পড়তে থাকেন, উনার যেন বিদ্যাবুদ্ধি বাড়ে, ও উনার কলমের নিব যেন বড় বড় সংখ্যার জন্ম দেয়।

About janaadmin517

Check Also

নিরপেক্ষ নির্বাচন হলেই কী সব সমস্যা সমাধান হয়ে যাবে?

নিরপেক্ষ নির্বাচন হলেই কী সব সমস্যা সমাধান হয়ে যাবে? <align=”left”>সবকিছু ঠিকঠাক থাকলে, সংবিধান অনুযায়ী আগামী …

মন্তব্য করুন