Breaking News
Home / খেলাধুলা / আইপিএল নিলামে বাংলাদেশী ক্রিকেটারদের মাঝে সবথেকে দামী ক্রিকেটার মুস্তাফিজ

আইপিএল নিলামে বাংলাদেশী ক্রিকেটারদের মাঝে সবথেকে দামী ক্রিকেটার মুস্তাফিজ


অবশেষে গুঞ্জন সত্য হলো। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল এর এবছরের নাম দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট কিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। যদিও প্রাথমিক তালিকা থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছিলেন মুশফিকুর রহিম। কিন্তু পরবর্তীতে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিদের অনুরোধে নিলামে নাম দিয়েছেন মুশফিকুর রহিম।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের ২০২০ সালের আসরের নিলামের জন্য চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে ইন্ডিয়ান ক্রিকেট বোর্ড। ২০২০ নিলামের জন্য ৩৩২ জনের নাম চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে আইপিএল আয়োজকরা। এ চূড়ান্ত তালিকায় মুশফিক সহ বাংলাদেশের মোট ৫ জন ক্রিকেটার রয়েছেন আইপিএলের নিলামে।

তারা হলেন মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, সাব্বির রহমান এবং মোহাম্মদ সাইফউদ্দিন। আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় হতে যাওয়া আইপিএল নিলামে উঠবে তাদের নাম। ফ্র্যাঞ্চাইজিদের ইচ্ছার ওপর ভিত্তি করে দল পাবেন তারা।

এই ৫ ক্রিকেটারের মধ্যে সবচেয়ে বেশি ভিত্তিমূল্য ধরা হয়েছে বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমানের। দুইবার আইপিএল খেলার অভিজ্ঞতাসম্পন্ন মোস্তাফিজের ভিত্তিমূল্য ১ কোটি ভারতীয় রুপি।

এছাড়া উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিক ৭৫ লাখ, মিডলঅর্ডার ব্যাটসম্যান মাহমুদউল্লাহ ৭৫ লাখ, পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিন ৫০ লাখ ও লেগ স্পিনিং অলরাউন্ডার সাব্বিরের ভিত্তিমূল্য নির্ধারিত হয়েছে ৫০ লাখ রুপি।

ফ্র্যাঞ্চাইজিগুলোর আগ্রহের ওপর ভিত্তি করে ৯৭১ জনের তালিকা থেকে ৩০৮ জন এবং বাইরে থেকে আরও ২৪ জনকে নিয়ে করা হয়েছে ৩৩২ ক্রিকেটারের চূড়ান্ত তালিকা। এদের সবাই যে দল পাবে তাও নয়। কেননা নিলাম শেষে সর্বোচ্চ ৭৩ জন খেলোয়াড় দল খুঁজে পাবেন। যার মধ্যে সর্বোচ্চ ২৯ জন হতে পারেন বিদেশি।

৩৩২ জনের এ তালিকায় সর্বোচ্চ ভিত্তিমূল্য ২ কোটি রুপি ক্যাটাগরিতে আছেন ৭ জন বিদেশি খেলোয়াড়। তারা হলেন অস্ট্রেলিয়ার প্যাট কামিনস, জশ হ্যাজলউড, ক্রিস লিন, মিচেল মার্শ এবং গ্লেন ম্যাক্সওয়েল, দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন এবং শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউজ।

দ্বিতীয় সর্বোচ্চ দেড় কোটি রুপি ক্যাটাগরিতে আছেন ১ ভারতীয় (রবিন উথাপ্পা) এবং ৯ বিদেশি ক্রিকেটার। এছাড়া তৃতীয় সর্বোচ্চ ১ কোটি রুপি ক্যাটাগরিতে ৩ ভারতীয় পিয়ুশ চাওলা, ইউসুফ পাঠান এবং জয়দেব উনাদকাত ও ২০ জন বিদেশি ক্রিকেট।

সবমিলিয়ে ১৮৬ জন ভারতীয়, ১৪৩ জন বিদেশি এবং ৩ জন সহযোগী সদস্য দেশের ক্রিকেটাদের নিয়ে হবে এবারের আইপিএলের নিলাম। আগামী ১৯ ডিসেম্বর বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে এটি।

About বার্তা সম্পাদক

মন্তব্য করুন