Breaking News
Home / অঞ্চলিক সংবাদ / আশুগঞ্জ অতিদরিদ্র প্রকল্পে কাজ চলছে দায় সারাভাবে

আশুগঞ্জ অতিদরিদ্র প্রকল্পে কাজ চলছে দায় সারাভাবে

আশুগঞ্জে থেকে ফারুক মিয়া

তদারকির অভাবে আশুগঞ্জে অতি দরিদ্র প্রকল্পের কাজ দায় সারা ভাবে চলছে বলে অভিযোগ উঠেছে। জানা গেছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের অধীনে ২০১৯-২০২০অর্থ বছরে অতি দরিদ্রের কর্মসংস্থানের লক্ষে ১৮-৬০ বছর বয়সের পুরুষ ও মহিলাদের অগ্রাধিকার ভিত্তিতে নতুন রাস্তা তৈরী ও পুরাতন রাস্তা মেরামত করণের জন্য অতি দরিদ্র প্রকলেপ (১) বরাদ্দ কার্যক্রমের আওতায় গত ১৬ই নভেম্বর থেকে ৪০ দিনের কাজের জন্য ৫নং ওয়ার্ডের মেম্বার বাহাউদ্দিন মুন্সীকে ৪০ জন শ্রমিক বরাদ্দ করা হয়। দূর্গাপুর-তাজপুর রাস্তার ইয়াছিনের বাড়ীর পুকুর হইতে তাজপুর পর্যন্ত রাস্তা পুন:নির্মাণ কাজের জন্য। কিন্তু সুষ্ঠ তদারকি না থাকায় প্রকেল্পর কাজ দায় সারাভাবে করে কয়েক লাখ টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে। যার টাকার মূল্য ৩ লক্ষ ২০ হাজার টাকা। কয়েক জন অভিযোগকারী জানান সুষ্ঠভাবে তদন্ত করলেই প্রকল্পের কাজের অনিয়মের সত্যতা মিলবে। সরজমিনে গিয়ে জানা যায় ৫নং ওয়ার্ডের মেম্বার বাহাউদ্দিন মুন্সীর প্রকল্পে প্রতিদিন ৪০ জন শ্রমিকের কাজ করার কথা থাকলেও উপস্থিত রয়েছে মাত্র ১০-১২ জন। শ্রমিক ফাতেমার সাথে কথা বললে তিনি জানান আমরা এ কয়জনই শুরু থেকে কাজ করছি। অভিযুক্ত মেম্বার বাহাউদ্দিন মুন্সীর সাথে কথা বললে তিনি জানান শ্রমিক স্বল্পতার কারণে যে কয়জন লোক আছে তাদের দিয়েই অতিরিক্ত মজুরী দিয়ে কাজের গতি ধরে রেখেছি। উল্লেখ্য যে, ৫নং ওয়ার্ডের ৪০ জনের কর্মসূচীর কাজে যে তালিকা দেওয়া হয়েছে তার বেশির ভাগই কাজের আওতায় নেই। বাহিরের লোকজন দিয়ে কাজ করানো হচ্ছে।

এব্যাপারে প্রকল্প সংশ্লিষ্ট টেগ অফিসার উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা রফিকুল ইসলাম নিজে বলেন সম্পূর্ণ প্রকল্প এলাকা আমি পরিদর্শন করতে পারি নাই। তবে যদি কোন অনিয়ম অসামনজস্যতা পেলে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে অর্থ ছাড় বরাদ্দ স্থগিত করার সুপারিশ করব।
এব্যাপারে দূর্গাপুর ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নুরুল ইসলাম বলেন কিছু অনিয়মের অভিযোগ শুনেছি কার্যস্থল পরিদর্শন করে অনিয়ম দেখা গেলে ব্যবস্থা নেওয়া হবে।
আশুগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অফিসের ইঞ্জিনিয়ার মোঃ নুরুজ্জামান বলেন শ্রমিক স্বল্পর বিষয়টি আমি শুনেছি। তবে হাজিরা ভিত্তিতেই লোকের উপস্থিতি হিসাব করে মজুরী ব্যাংক প্রদান করা হবে।

About বার্তা সম্পাদক

মন্তব্য করুন