Breaking News
Home / আন্তর্জাতিক / করোনাভাইরাস : ইরানে মৃতের সংখ্যা ৯২, সাময়িকভাবে ৫৪ হাজার বন্দিকে মুক্তি

করোনাভাইরাস : ইরানে মৃতের সংখ্যা ৯২, সাময়িকভাবে ৫৪ হাজার বন্দিকে মুক্তি

জানাও ডেস্কঃ ইরানে করোনাভাইরাসে মারা গেলেন আরও ১৩ জন। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৯২ জন, যা চীনের বাইরে সর্বোচ্চ। এছাড়া, ভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় ইরানের সব প্রদেশের রাজধানীতে জুমার নামাজ বাতিল করা হয়েছে। এর আগে, গত সপ্তাহে তেহরানসহ বেশ কিছু এলাকার মসজিদে জুমার নামাজ বাতিল করেছিল কর্তৃপক্ষ। দেশটিতে এ পর্যন্ত ২ হাজার ৯২২ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে।

গত সোমবার ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির উপদেষ্টা পরিষদের শীর্ষ সদস্য মোহাম্মদ মীর মোহাম্মদী (৭০) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান। এর আগে প্রাণ হারিয়েছেন ভ্যাটিকান সিটিতে ইরানের সাবেক রাষ্ট্রদূত হাদি খোসরো শাহী। আক্রান্ত হয়েছেন দেশটির উপ-স্বাস্থ্যমন্ত্রী ইরাজ হারিরছিও। পশ্চিমা গণমাধ্যমের দাবি, ইরান করোনা আক্রান্তের প্রকৃত সংখ্যা প্রকাশ করছে না। গতমাসে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি দাবি করেছিল, ইরানে দুই শতাধিক মানুষ করোনায় মারা গেছেন। তবে বরাবরই এ অভিযোগ অস্বীকার করেছে তেহরান।

ইরানে করোনাভাইরাসে মাত্র আটজনের মৃত্যুর পরপরই মহামারি আতঙ্কে প্রতিবেশী তিন দেশ—আফগানিস্তান, পাকিস্তান এবং তুরস্ক তাদের সীমান্ত বন্ধ করে দেয়। পরে একই কাজ করেছে সৌদি আরব, যুক্তরাষ্ট্রসহ ইউরোপের বিভিন্ন দেশও। ইরানের করোনা পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। সংস্থাটির ইমার্জেন্সি প্রোগ্রামের প্রধান মাইকেল রায়ানের মতে, অন্য দেশের তুলনায় ইরানেরই মেডিকেল উপকরণ সংকট সবচেয়ে বেশি। দেশটিতে হঠাৎ করোনার প্রকোপ বেড়ে যাওয়াকে তিনি ‘আগুন নিভে যাওয়ার আগে দপ করে জ্বলে ওঠার’ সঙ্গে তুলনা করেছেন।

ইরানের জনাকীর্ণ জেলখানা থেকে সাময়িকভাবে ৫৪ হাজার বন্দিকে মুক্তি দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ায় কভিড-১৯ রোগে আক্রান্তের সংখ্যা আশংকাজনকভাবে বাড়তে থাকার প্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইরানের বিচার বিভাগের একজন মুখপাত্রের বরাতে মঙ্গলবার (৩ মার্চ) এ খবর জানিয়েছে বিবিসি।
বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসাইন ইসমাঈলি সাংবাদিকদের জানিয়েছেন, করোনাভাইরাস পরীক্ষা করে তাদের মুক্তি দেওয়া হবে। সেক্ষেত্রে যারা আক্রান্ত নন কেবল তারাই মুক্তি পাবেন। ৫ বছরের অধিক মেয়াদে সাজাপ্রাপ্তরা এই ঘোষণার আওতায় পড়বেন না।
ইতোমধ্যেই, করোনাভাইরাসের আক্রমণে ইরানে প্রায় আড়াই হাজার মানুষ কভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন। মাত্র দুই সপ্তাহে দেশটিতে ৭৭ জনের মৃত্যু হয়েছে। তবে স্বাস্থ্য বিভাগের জানানো এই সংখ্যার চেয়ে প্রকৃত আক্রান্ত ও মৃতের সংখ্যা অনেক বেশী বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।
এদিকে, করোনাভাইরাসের কারণে সৃষ্ট কভিড-১৯ রোগে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে আফগানিস্তান, কানাডা, লেবানন, পাকিস্তান, কুয়েত, বাহরাইন, ইরাক, ওমান, কাতার ও সংযুক্ত আরব আমিরাতে।
প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ডিসেম্বরের ৩১ তারিখ ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এই ভাইরাসের কারণে সৃষ্ট কভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে ইতোমধ্যেই বিশ্বব্যাপী ৯৩ হাজার ১৬৮ জন আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৩ হাজার ২০৩ জনের।

About জানাও.কম

মন্তব্য করুন