Breaking News
Home / অঞ্চলিক সংবাদ / মুসলিমের ঐক্য ও শান্তি কামনা ফান্দাউক দরবারে আখেরি মোনাজাত

মুসলিমের ঐক্য ও শান্তি কামনা ফান্দাউক দরবারে আখেরি মোনাজাত


নাসির নগর থেকে এনামুল হক আরিফঃ
নাসিরনগর উপজেলার ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফের ২ দিন ব্যাপী ইছালে ছাওয়াব মাহফিলের শেষ দিন গত রোববার বাদ ফজর অশ্রুসিক্ত আমিন আমিন ধ্বনিতে বিশ্বব্যাপী করোনাভাইরাস থেকে রক্ষা ও হেফাজত, বিশ্ব মুসলিমের ঐক্য, শান্তি ও রহমত এবং মুর্দা মুসলমানের রুহের মাগফিরাত কামনায় বর্তমান পীর ছাহেব আলহাজ মাওলানা মুফতি সৈয়দ সালেহ আহমাদ মামুন আল-হোসাইনী আখেরি মোনাজাতের মাধ্যমে মাহফিলের কাজ সমাপ্ত ঘোষণা করেন। গত শুক্রবার থেকে আখেরি মোনাজাতের পূর্ব পর্যন্ত ফান্দাউক দরবার শরীফের পীর হযরত শাহ সূফী আলহাজ সৈয়দ আবদুস সাত্তার (রহ.) ও পীর শাহ সূফী আলহাজ সৈয়দ নাছিরুল হক (মাছুম) আল ক্বাদরী (রহ.) দ্বায়ের ২ দিন ব্যাপী কেন্দ্রীয় ইছালে ছাওয়াব মাহফিলে লাখো মুসল্লী অনুসারীদের ঢল নামে। মাহফিল উপলক্ষে ফান্দাউক দরবার শরীফকে নতুনভাবে সাজানো হয়। বিশাল ছটের প্যান্ডেলের নিচে দেশ-বিদেশের মুসল্লী ও অনুসারীরা বিভিন্ন যানবাহনে চড়ে দলে দলে মাহফিলের ময়দানে যোগদান করেন। মুসলমানদের সুখ, শান্তি, ঐক্য, কল্যাণ, অগ্রগতি, হেদায়েত, সমৃদ্ধি, রহমত, ভ্রাতৃত্বিবোধ কামনা করে পীর ছাহেব আখেরি মোনাজাত পরিচালনা করেন।
গত শুক্রবার বাদ জুম্মার পর হইতে আম বয়ানের মধ্য দিয়ে এবারের ইছালে ছাওয়াব মাহফিলের কার্যক্রম শুরু হয়। ইছালে ছাওয়াব মাহফিলে অবস্থানকারী মুসল্লিদের উদ্দেশ্যে শীর্ষ পীর মাশায়েখ, আলেম উলামা, ও বুজুর্গানের দ্বীন উভয় দিন ওয়াজ নসিহত করেন। আখেরি মোনাজাতে বলা হয়। হে আল্লাহ সারা বিশ্বের মুসলমানদের তুমি কবুল কর। বিশ্ব ব্যাপী করোনাভাইরাস থেকে জাতিকে রক্ষা ও হেফাজত কর। হে আল্লাহ সকল মানুষকে হেদায়েত নসিব কর। বিশ্বের মুসলমানদেরকে ঐক্যবদ্ধ হওয়ার তাওফিক দান কর। হে আল্লাহ ফান্দাউক দরবারে সকল মুরিদান, আশেকান ও ভক্তবৃন্দকে কবুল কর। এবং সকল মুর্দা মুসলমানদেরকে মাফ করে দাও এবং জান্নাত নসিব কর। পৃথিবীর সকল নাস্তিকদেরকে হেদায়েত দান কর। বহু কাঙ্খিত এ আখেরি মোনাজাতে লাখো মুসল্লিগণ মহান রাব্বুল আলামিনের দরবারে বিশ্বব্যাপী করোনাভাইরাস থেকে রক্ষা এবং আল্লাহর রহমত ও হেদায়েত প্রার্থনা করেন।
নিজ নিজ গুনাহ মাফ ও আত্বশুদ্ধির জন্যও আল্লাহর নিকট প্রার্থনা করেন। এ সময় আল্লাহ পাকের অশেষ মহিমায় আমিন আমিন ধ্বনিতের মুখরিত হয়ে উঠে ফান্দাউকের ময়দান।
মোনাজাতের আগে বক্তারা বয়ানে বলেন, দুনিয়ার চেয়ে আখেরাতের জিন্দেগী হলো স্থায়ী। তাই আমাদের ঈমানকে শক্তিশালী করে আখেরাতের জিন্দিগীর দিকে যেতে হবে। আল্লাহর কাছে গুনাহ মাফের জন্য তাওবা করে কান্নাকাটি করে ক্ষমা চেয়ে পাপ মুক্ত হতে হবে। মোনাজাতের সময় গোটা ফান্দাউক দরবার শরীফ ময়দান আল্লাহ আল্লাহ ধ্বনীতে মুখরিত হয়ে ওঠে।
মাহফিলের সার্বিক ব্যবস্থাপনা ও পরিচালনার দায়িত্বে ছিলেন বাংলাদেশ আঞ্জুমানে খাদিমুল ইসলামের নায়েবে আমীর পীরজাদা আলহাজ শাহসূফী মাওলানা মুফতি সৈয়দ মঈনুদ্দীন আহমাদ আল হোসাইনী, বাংলাদেশ আঞ্জুমানে ইসলামী ছাত্রমহলের আমীর পীরজাদা আলহাজ মাওলানা সৈয়দ আবুবকর সিদ্দিক আল-হোসাইনী, ছাত্রমহলের সহ সভাপতি পীরজাদা আলহাজ মাওলানা সৈয়দ বাকের মস্তুফা আল-হোসাইনী।
উপস্থাপনা করেন মাওলানা আশ্রাফ হোসাইন শামীম, ওয়াজ করেন বাংলাদেশ জামিয়াতুল মোদার্রেছীনের সহ সভাপতি ও মৌকারা দরবার শরীফের পীর আলহাজ মাওলানা শাহ মোহাম্মদ নেছারুদ্দীন ওয়ালী উল্যাহী, সাইয়্যেদ ইমদাদ উল্লাহ আব্বাসী জৈনপুরী, সোনাকান্দা দরবার শরীফের মাওলানা নুর উদ্দিন, মাওলানা হোসাইন আহমদ, মুফতি ওসমান গণি ছালেহী, মাওলানা নেছার আহমদ চাঁদপুরী, মাওলানা নেছার উদ্দিন ফেনী, মাওলানা মোশাররফ হোসেন হেলালী, মাওলানা আবু হানিফ আনোয়ারী, মাওলানা জাকারিয়া আহমদ, মাওলানা হুমায়ূন কবির, মাওলানা মঞ্জুরুল হক মাছুমী, মাওলানা কামাল উদ্দিন আনসারী, মাওলানা গাজী আব্বাস উদ্দিনসহ প্রমুখ।

About জানাও.কম

মন্তব্য করুন