মঙ্গলবার , এপ্রিল 7 2020
Breaking News
Home / বাংলাদেশ / প্রবাস থেকে ফেরত আশা ৯ হাজারই ব্রাহ্মণবাড়িয়ার!

প্রবাস থেকে ফেরত আশা ৯ হাজারই ব্রাহ্মণবাড়িয়ার!

ব্রাহ্মণবাড়িয়া থেকে হাসান জাবেদঃ
গত দুই সপ্তাহের মধ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিমানযোগে ফেরা বাংলাদেশিদের মধ্যে ব্রাহ্মণবাড়িয়া জেলারই প্রায় নয় হাজার প্রবাসী। ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপারকে ইমেইলের মাধ্যমে বুধবার এ বার্তা পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশের বিশেষ শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ডিআইও-১) মো. ইমতিয়াজ আহাম্মেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

পুলিশের এই কর্মকর্তা জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো প্রবাস ফেরতদের তালিকা ইতোমধ্যে জেলা প্রশাসক (ডিসি) ও সিভিল সার্জনকে পাঠানো হয়েছে। এ ছাড়া প্রত্যেক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকেও (ওসি) তালিকা পাঠিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও প্রবাসীদের অবস্থা পর্যবেক্ষণের কথা বলা হয়েছে।

মন্ত্রণালয় প্রেরিত বার্তায় উল্লেখ করা হয়, করোনা আক্রান্ত দেশ কিংবা অন্যান্য দেশ থেকে শুধুমাত্র ব্রাহ্মণবাড়িয়ার বাসিন্দা আট হাজার ৭৬৭ জন বাংলাদেশে ফিরেছেন।

অথচ জেলা স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, বুধবার বিকেল নাগাদ এই জেলার বিভিন্ন উপজেলার মাত্র ১৪ জন প্রবাস ফেরত ব্যক্তি হোম কোয়ারেন্টাইনে আছেন। এছাড়া জেলার কোনো হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডেও কেউ নেই।

এদিকে হোম কোয়ারেন্টাইনে না থাকায় বাঞ্ছারামপুর উপজেলায় ওমান ফেরত এক প্রবাসীকে পাঁচ হাজার টাকা অর্থদন্ড দেয়া হয়েছে।

বাঞ্ছারামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাছির উদ্দিন সারোয়ার জানান, গত আট দিন আগে দেশে ফেরা এক প্রবাসী সরকারি নির্দেশনা মোতাবেক হোম কোয়ারেন্টাইনে না থেকে অবাধে ঘুরে বেড়ানোর খবর পেয়ে ভ্রাম্যমান আদালত বসিয়ে তাকে আর্থিক জরিমানা করা হয়েছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন মো. শাহআলম জানান, প্রবাস ফেরতদের তালিকা স্বাস্থ্য বিভাগের কাছে পৌঁঁছেছে। এ তালিকা ধরে তাদেরকে খুঁজে বের করে হোম কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করা হবে। আগামিকাল (বৃহস্পতিবার) জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সঙ্গে আলোচনা করে মাঠ পর্যায়ে কমিটি গঠন করে হোমকোয়ারেন্টাইন আরো জোরদার করা হবে।

About জানাও.কম

মন্তব্য করুন