Breaking News
Home / অঞ্চলিক সংবাদ / ভৈরবে বাড়ছে বন্যার পানি; আতঙ্কে নিম্নবিত্তরা

ভৈরবে বাড়ছে বন্যার পানি; আতঙ্কে নিম্নবিত্তরা

ভৈরব প্রতিনিধিঃ উজান থেকে নেমে আসা পানিতে তলিয়ে গেছে ভৈরব উপজেলার এক হাজারেরও বেশি হেক্টর ফসলি জমি। প্রতিদিনই প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। এরই মধ্যে তলিয়ে গেছে উপজেলার নিম্নাঞ্চলের রাস্তা-ঘাট। ফলে মানুষজন পানিবন্দি হয়ে পড়েছে।

পানি উন্নয়ন বোর্ড বলছে, আর এক ফুট পানি বাড়লেই বিপৎসীমা অতিক্রম করবে। এছাড়াও আগস্টের প্রথম সপ্তাহ পর্যন্ত পানি বাড়ার সম্ভাবনা রয়েছে। ফলে দিন যতই যাচ্ছে বাড়ছে বন্যার আশঙ্কা।

খোঁজ নিয়ে জানা গেছে, ভৈরব উপজেলার সাদেকপুর, শ্রীনগর ও আগানগর ইউনিয়নের বেশ কয়েকটি এলাকায় যাতায়াতের প্রধান প্রধান রাস্তা পানিতে তলিয়ে গেছে। কিছু কিছু বাড়িতেও পানি উঠেছে। এতে করে মানুষের দুর্ভোগ বাড়ছে।

এছাড়াও উপজেলার শিবপুর, কালিকাপ্রসাদ, গজারিয়া ও শিমুলকান্দি ইউনিয়নে তলিয়ে গেছে এক হাজারেরও বেশি হেক্টর ফসলি জমি। এর মধ্যে ৭শ হেক্টর আগাম জাতের আউশ ধানী জমি ও ৩৬০ হেক্টর সবজির জমি রয়েছে। যদি এসব জমি থেকে দ্রুত পানি না নামে তাহলে ব্যাপক ক্ষতির সম্মুখীন হবেন কৃষকরা।

এদিকে পানির প্রবল স্রোতে শ্রীনগরের একটি সড়ক ভেঙে গেছে। গজারিয়া ইউনিয়নের বাঁশগাড়ি পশ্চিম পাড়া এলাকায় একটি কালভার্ট ভেঙে পড়েছে। একইসঙ্গে আগানগর ইউনিয়নের লুন্দিয়া গ্রামে আরও একটি সড়কে ভাঙন দেখা দিয়েছে।

শ্রীনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. তাহের জানান, তার ইউনিয়নের ৬টি সড়ক পানিতে তলিয়ে গেছে। ফলে জনদুর্ভোগ বেড়েছে।

ফসলি জমি তলিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করে ভৈরব উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আলম শরীফ খান বলেন, কী পরিমাণ ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে সেটি নিরূপণে আমরা কাজ করছি।

ভৈরব উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লুবনা ফারজানা বলেন, আমরা নিয়মিত ইউপি চেয়ারম্যানদের সঙ্গে যোগাযোগ রাখছি। পানিবন্দি মানুষের যখনই খাদ্য সংকট দেখা দেবে তখনই আমরা পাশে দাঁড়াব।

About জানাও.কম

মন্তব্য করুন