Breaking News
Home / বিজ্ঞান-প্রযুক্তি / তথ্য-প্রযুক্তি / ইন্টারনেট এবার অতিরিক্ত ভ্যাট মুক্ত

ইন্টারনেট এবার অতিরিক্ত ভ্যাট মুক্ত

জানাও ডেস্কঃ ব্রডব্যান্ড ইন্টারনেটের ইন্টারন্যাশনাল টেরিস্টেরিয়াল ক্যাবল (আইটিসি), ন্যাশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্র্যান্সমিশন নেটওয়ার্ক (এনিটিটিএন) ও ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) সেবার ক্ষেত্রে অতিরিক্ত ৫ শতাংশ মূল্য সংযোজন কর প্রত্যাহার করে নিয়েছে সরকার।

গত মঙ্গলবার ইন্টারনেট সেবা খাতগুলোতে সংযোজিত অতিরিক্ত কর প্রত্যাহার করে একটি প্রজ্ঞপন জারি করে অর্থ মন্ত্রণালয়। প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম।

এতে বলা হয়, ইন্টারনেটের সেবা খাত আইটিসি, এনিটিটিএন ও আইআইজি সেবার ক্ষেত্রে যে অতিরিক্ত ভ্যাট সংযোজন করা হয়েছিলো তা থেকে অব্যাহতি দেওয়া হলো। অর্থাৎ ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদান প্রতিষ্ঠানগুলোকে আর এই খাতগুলোতে সংযোজিত অতিরিক্ত ৫ শতাংশ ভ্যাট সরকারকে প্রদান করতে হবে না। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ১২৬ ধারার ১ নং উপধারার ক্ষমতাবলে খাতগুলো থেকে সংযোজিত অতিরিক্ত ভ্যাট তুলে নেওয়া হলো।

সরকারের এমন সিদ্ধান্তের মাধ্যমে ইন্টারনেটে ৫ শতাংশ কর এবং ভ্যালু চেইনের অন্যান্য খাতে (আইটিসি, আইআইজি, এনটিটিএন) কর প্রদানের জটিলতার অবসান হলো বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

About জানাও.কম

মন্তব্য করুন