Breaking News
Home / বাংলাদেশ / আজ ‘বহুল বিতর্কিত’ ওয়ান ইলেভেন

আজ ‘বহুল বিতর্কিত’ ওয়ান ইলেভেন

One Eleven at bangladesh
আজ আলোচিত ওয়ান ইলেভেন। ২০০৭ সালরে ১১ জানুয়ারি দেশের রাজনতৈকি সংকটময় পরিস্থিতিতে সেনা হস্তক্ষেপে রাষ্ট্র ক্ষমতা দখল করেছিলেন ফখরুদ্দীন আহমদের নেতৃৃত্বাধীন তথাকথিত তত্ত্বাবধায়ক সরকার। সেই থেকে বছরের প্রথম মাসের ১১ তারিখ এক এগার বা ওয়ান ইলেভেন হিসেবে পরিচিতি লাভ করেছে।

আজ সেই আলোচিত ওয়ান ইলেভেন। দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে চলমান অসহষ্ণিুতার কারণে সহিংসতা, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর চরম ব্যর্থতা এবং এর ফলে পশ্চিমাদের চাওয়ার ফল হিসেবে ওই দিন রাষ্ট্রীয় ক্ষমতা চলে যায় সেনা সমর্থিত অরাজনৈতিক সরকারের হাতে।
এর আগে বিএনপি-জামায়াত জোট সরকারের নব নির্বাচিত রাষ্ট্রপতি ইয়াজউদ্দীন আহম্মদ নিজেই তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হয়ে ২০০৭ সালের ২২ জানুয়ারি নবম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান ঘোষণা দেন । এক পর্যায়ে আওয়ামী লীগ জাতীয় পার্টিসহ প্রায় সব রাজনৈতিক দল নির্বাচন বর্জনের ঘোষণা দিলেও নির্বাচন অনুষ্ঠানের অংশ হিসেবে সেনাপ্রধান পদে পরিবর্তন আনতে চান ইয়াজউদ্দীন। সেনাবাহিনীর মূলধারা তার এ সিদ্ধান্ত আগেই জানতে পেরে ১১ জানুয়ারি তা বন্ধ করার পাশাপাশি জরুরি অবস্থা জারি করায়।

বিশ্বব্যাংকরে সাবেক কর্মর্কতা ড. ফখরুদ্দীন আহমদকে প্রধান উপদেষ্টা করে গঠিত হয় নতুন তত্ত্বাবধায়ক সরকার।

ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন কথিত তত্ত্বাবধায়ক সরকার সামনে থাকলেও ওই সময় মূলত পেছনে থেকে সব কলকাঠি নাড়তেন সেনাপ্রধান হিসেবে জেনারেল মইন ইউ আহমেদ। বরং ওয়ান ইলেভেন এর দুই বছরে যা কিছু ঘটেছে সব কিছুরেই নাটের গুরু ছিলেন মইন ইউ আহমেদ।

দেশের মানুষ আশা করেছিল ফখরুদ্দীন আহমেদ তত্ত্বাবধায়ক সরকার দ্রুততম সময়ে দেশবাসীকে একটি গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন উপহার দেবে। কিন্তু, তারা উল্টো ‘মাইনাস টু র্ফমুলা’ বাস্তবায়ন করে শেখ হাসিনা ও খালেদা জিয়াকে রাজনীতি থেকে বিদায়ের চেষ্টা শুরু করে বলে অনেকেই মনে করনে।

সেনা-সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার দায়িত্ব গ্রহণ ও জরুরি অবস্থা জারির ছয় মাসের মধ্যে ২০০৭ সালরে ১৬ জুলাই ভোররাতে শেখ হাসনিাকে গ্রেফতার করা হয়। খালেদা জিয়াকে গ্রেফতার করা হয় ৩ সেপ্টেম্বর। তবে, আন্দোলন সংগ্রামের মাধ্যমে মুক্ত হন শেখ হাসিনা ও খালেদা জিয়া। অনেক শঙ্কা আর দোলাচলের নির্বাচনের মাধ্যমে ২০০৯ সালের শুরুতে ক্ষমতায় আসে আওয়ামী লীগ।

About জানাও.কম

মন্তব্য করুন